বেতনের দাবিতে বিক্ষোভ: সংঘর্ষের ঘটনায় ৮৩০ শ্রমিকের বিরুদ্ধে পুলিশের মামলা

গত ২১ এপ্রিল মার্চ মাসের বকেয়া বেতনের দাবিতে ক্রোনী গ্রুপের রপ্তানিমুখী কারখানাটির শ্রমিকরা ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।
১৯ এপ্রিল নারায়ণগঞ্জের ফতুল্লায় বিসিক শিল্পাঞ্চলে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ছবি: স্টার

নারায়ণগঞ্জের ফতুল্লায় বিসিকের অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ৮৩০ শ্রমিক ও শ্রমিক নেতার বিরুদ্ধে মামলা করেছে শিল্প পুলিশ।

আজ শনিবার শিল্প পুলিশ-৪ এর উপপরিদর্শক রফিকুল ইসলাম বাদী হয়ে পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগে ফতুল্লা মডেল থানায় এ  মামলা করেন।

তবে, এই মামলায় শনিবার সন্ধ্যা পর্যন্ত কেউ গ্রেপ্তার হননি বলে জানান ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরে আযম।

গত ২১ এপ্রিল মার্চ মাসের বকেয়া বেতনের দাবিতে ক্রোনী গ্রুপের রপ্তানিমুখী কারখানাটির শ্রমিকরা ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এক পর্যায়ে তাদের সঙ্গে শিল্প পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত ৫০ জন শ্রমিক ও ১০ পুলিশ সদস্য আহত হয়েছেন। আহত শ্রমিকদের মধ্যে দুজন গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সংঘর্ষের ৬ দিন পর এসআই রফিকুল ইসলাম বাদী হয়ে ৩০ জন শ্রমিক ও শ্রমিক নেতার নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৮০০ জনের বিরুদ্ধে সরকারি কাজে বাধা, রাস্তা অবরোধ, হামলার অভিযোগে মামলা করেন।

মামলার এজাহারে রফিকুল বলেন, গত মার্চ মাসের বেতনের দাবিতে ২১ এপ্রিল কারখানার শ্রমিকরা ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক অবরোধ করে। শ্রমিকদের রাস্তা থেকে সরে যেতে বলা হলে তারা পুলিশের ওপর হামলা চালায়, ইটপাটকেল নিক্ষেপ করে, পুলিশের জলকামান ভাঙচুর করে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৮৫ রাউন্ড গুলি, ১৩ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। কতিপয় শ্রমিক নেতার পরোক্ষ প্ররোচনায় শ্রমিকরা বেআইনি জনতাবদ্ধ হয়ে সরকারি কর্মচারীদের কাজে বাধা দেয়, রাস্তা অবরোধ করে, কর্তব্যরত পুলিশ সদস্যদের লাঞ্ছিত করে, গাড়ি ভাঙচুর করে।

শিল্প পুলিশের এই মামলার নিন্দা জানিয়ে ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স সংগঠনের বিসিক ইউনিটের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, 'শ্রমিকরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিল তখন পুলিশ তাদের উপর লাঠিচার্জ ও গুলি চালায়। পুলিশ চাইলে শান্তিপূর্ণভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারতো। এখন, তারা কারখানার মালিকদের সুবিধা দিতে শ্রমিকদের পাশাপাশি শ্রমিক নেতাদের বিরুদ্ধে মামলা করেছে। এর পরিণতি ভালো কিছু বয়ে আনতে না।'

পুলিশের করা ওই মামলায় জাকির হোসেনসহ তার সংগঠনের আরও তিনজনকে আসামি করা হয়েছে। তারা হলেন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সহকারী সাধারণ সম্পাদক মো. সেলিম, সাংগঠনিক সম্পাদক মো. ইকবাল হোসেন, সহসাধারণ সম্পাদক মোজাম্মেল হক।

Comments

The Daily Star  | English
Wealth accumulation: Heaps of stocks expose Matiur’s wrongdoing

Wealth accumulation: Heaps of stocks expose Matiur’s wrongdoing

NBR official Md Matiur Rahman, who has come under the scanner amid controversy over his wealth, has made a big fortune through investments in the stock market, raising questions about the means he applied in the process.

17h ago