তাপদাহ: সাতক্ষীরা ও জামালপুরে ২ জনের মৃত্যু

চলমান তীব্র তাপদাহে অসুস্থ হয়ে সাতক্ষীরা ও জামালপুরে দুই জনের মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে ‘হিট স্ট্রোকে’ তারা মারা গেছেন।
গণপিটুনি
স্টার ডিজিটাল গ্রাফিক্স

চলমান তীব্র তাপদাহে অসুস্থ হয়ে সাতক্ষীরা ও জামালপুরে দুই জনের মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে 'হিট স্ট্রোকে' তারা মারা গেছেন।

সাতক্ষীরায় মারা যাওয়া মো. ফারুক হোসেন নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক। আজ সকাল ১০টার দিকে খুলনা সিটি মেডিকেল হাসপাতালে মারা যান তিনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক জানান, সোমবার সকালে ফারুক স্কুলে আসার আগে বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সাতক্ষীরা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. কাজী আরিফ তাকে দেখেন। তিনি জানান, অতিরিক্ত গরমের কারণে তার হিট স্ট্রোক হয়ে থাকতে পারে। সেখানে ফারুকের অবস্থার অবনতি হলে সোমবার সন্ধ্যায় খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। আজ সকাল ১০টার দিকে তিনি মারা যান।

সাতক্ষীরায় আজ সর্বোচ্চ ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা চলতি মৌসুমের সর্বোচ্চ। এর আগে রোববার ও সোমবার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ও ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, মঙ্গলবার বিকেল ৩টায় সাতক্ষীরায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২১ বছরের মধ্যে এটি জেলার সর্বোচ্চ তাপমাত্রা।

জামালপুরে কৃষকের মৃত্যু

জামালপুর সদর উপজেলায় 'হিট স্ট্রোকে' এক কৃষকের মৃত্যু হয়েছে। মারা যাওয়া আবুল কালামের (৫২) বাড়ি উপজেলার ঘোড়াধাপ ইউনিয়নের জোকারপাড়া গ্রামে।

ঘোড়াধাপ ইউনিয়নের চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি হিটস্ট্রোকে মারা যেতে পারেন বলে জানান তিনি।

পরিবারের সদস্যদের বরাত দিয়ে গোলাম কিবরিয়া জানান, আবুল কালাম তার ধান খেত থেকে ফিরে স্ত্রীর সঙ্গে দুপুরের খাবার খেতে বসেছিলেন। এ সময় হঠাৎ অজ্ঞান হয়ে পড়েন তিনি। জামালপুর জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

 

Comments