মেট্রোরেলের ভাড়া এ মাসে বাড়ছে না, ভ্যাট বিষয়ে কমিটি গঠন

মেট্রোরেল চালু হওয়ার পর থেকে যে কর ছাড় দেওয়া হচ্ছিল, এ বছরের এপ্রিলে তা বাতিলের সিদ্ধান্ত নেয় এনবিআর।
ঢাকা মেট্রোরেল। স্টার ফাইল ছবি

মেট্রোরেলের ভাড়ার সঙ্গে ভ্যাট যোগ হওয়ার বিষয়ে সরকার একটি কারিগরি কমিটি গঠন করেছে।

এ কমিটির প্রতিবেদন না দেওয়া পর্যন্ত মেট্রোরেলের ভাড়া বাড়ছে না।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তারের নেতৃত্বে গঠিত কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বৃহস্পতিবার সন্ধ্যায় দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

সচিব এবিএম আমিন উল্লাহ নূরীর সভাপতিত্বে আজ এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সভায় অন্যান্যদের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ বিভাগ এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রতিনিধিরা অংশ নেন।

জাতীয় রাজও বোর্ড (এনবিআর) মেট্রোরেল সেবার জন্য ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতির সুবিধা এ বছরের ৩০ জুনের পর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। এতে মেট্রোর ভাড়া বাড়ানো হবে কি না, তা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।

২০২২ সালের ডিসেম্বরে মেট্রোরেল চালু হওয়ার পর থেকে যে কর ছাড় দেওয়া হচ্ছিল, এ বছরের এপ্রিলে তা বাতিলের সিদ্ধান্ত নেয় এনবিআর।

কিন্তু ডিএমটিসিএল, সড়ক বিভাগ এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য এনবিআরকে চিঠি দেয়। কিন্তু এনবিআর কর অব্যাহতি আদেশের মেয়াদ বাড়ায়নি। এর অর্থ হলো ১ জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য হবে।

এ পরিস্থিতিতে আজকের বৈঠকে পুরো বিষয়টি দেখার জন্য কারিগরি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান এবিএম আমিন উল্লাহ নূরী।

তিনি বলেন, 'কমিটিতে এনবিআর, অর্থ বিভাগ, ডিএমটিসিএল, সড়ক বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধি থাকবেন।'

'মেট্রোরেল সেবার ওপর ভ্যাট আরোপ করা হবে কিনা এবং যদি আরোপ করা হয়, কীভাবে ভ্যাট আদায় করা হবে, এই কমিটি এসবের সুপারিশ করবে,' বলেন তিনি।

কমিটির প্রতিবেদন পাওয়ার পর তারা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।


 

Comments