উত্তরায় সংঘর্ষ-উত্তাল শহীদ মিনার, ছবিতে আজকের ঢাকা

আজ রাজধানীর বিভিন্ন এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয় শিক্ষক, অভিভাবকসহ সকল শ্রেণি-পেশার মানুষ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।
ছবি: স্টার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের 'প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল' কর্মসূচির ডাকে সাড়া দিয়ে আজ রাজধানীর বিভিন্ন এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয় শিক্ষক, অভিভাবকসহ সকল শ্রেণি-পেশার মানুষ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

উত্তরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ-আ. লীগের সংঘর্ষ, ৩ জন গুলিবিদ্ধ

উত্তরায় স্কুল ড্রেসে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: স্টার

শুক্রবার বিকেল সোয়া ৪টার দিকে উত্তরার ১১ নম্বর সেক্টরের জমজম টাওয়ার মোড়ে মাইলস্টোন কলেজের সামনে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে তিনজন গুলিবিদ্ধসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

উত্তরায় স্কুল ড্রেসে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: স্টার

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে বিক্ষোভকারীদের কর্মসূচি ঘিরে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা জমজম টাওয়ারের সামনে অবস্থান নেয়। আর শিক্ষার্থীরা অবস্থান নেন মাইলস্টোন কলেজের সামনে। হঠাৎ আওয়ামী লীগের সমর্থকরা শিক্ষার্থীদের ধাওয়া করলে শিক্ষার্থীরাও পাল্টা ধাওয়া দেয়। এরপর পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে।

আজ শুক্রবার বিকেলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ। ছবি: প্রথম আলো থেকে নেওয়া

বিকেল ৫টার দিকে শিক্ষার্থীরা প্রধান সড়কে যাওয়ার চেষ্টা করলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। 

স্থানীয় এক ব্যক্তি জানান, বিকেল সাড়ে ৫টার পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুরু করে।

'গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ' এর ব্যতিক্রমী প্রতিবাদ

‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ’ এর ব্যতিক্রমী প্রতিবাদ। ছবি: রাশেদ সুমন/স্টার

শুক্রবার সকাল ১১টায় রাজধানীর ধানমন্ডিতে আবহানী মাঠ সংলগ্ন সড়কে বৈষম্যবিরোধী আন্দোলন দমানোর নামে সংঘটিত সব হত্যাকাণ্ডের দায় স্বীকার করে অবিলম্বে সরকারের পদত্যাগসহ তিন দফা দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ।

‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ’ এর ব্যতিক্রমী প্রতিবাদ। ছবি: রাশেদ সুমন/স্টার

প্রায় এক ঘণ্টা ধরে এই সমাবেশ চলে। বৃষ্টি উপেক্ষা করে সমাবেশে দৃশ্যশিল্পী, আলোকচিত্রশিল্পী, পারফরম্যান্স–শিল্পী, সংগীতশিল্পী, কবি, লেখক, গবেষক, স্থপতি, শিল্প সংগঠকসহ অনেক সাধারণ নাগরিক অংশ নেন।

শিল্পীরা হত্যাকাণ্ডের দৃশ্য নিয়ে দীর্ঘ ক্যানভাসে লাল রঙের প্রতিবাদী চিত্র অঙ্কন করেন।

নিপীড়নের প্রতিবাদে রাজপথে বিক্ষুব্ধ কবি-লেখক সমাজ

নিপীড়নের প্রতিবাদে রাজপথে বিক্ষুব্ধ কবি-লেখক সমাজ। ছবি: পলাশ খান/স্টার

কোটা সংস্কার আন্দোলন ঘিরে হত্যা, গ্রেপ্তার ও নিপীড়নের প্রতিবাদে বিক্ষুব্ধ কবি-লেখক সমাজের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার দুপুর ১১টায় রাজধানীর বাংলামোটর এলাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের সামনে এ মানববন্ধন আয়োজন করা হয়।

সায়েন্স ল্যাবে গণমিছিল, কিছু সময় বন্ধ ছিল যান চলাচল

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে বিক্ষোভকারীরা। ছবি: আনিসুর রহমান/স্টার

শুক্রবার জুমার নামাজের পরপরই রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ের বায়তুল মামুর জামে মসজিদের সামনে থেকে মিছিল বের করেন বিক্ষোভকারীরা। মিছিলটি কিছুক্ষণ সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান করে।

পাঁচশ'র বেশি আন্দোলনকারীদের অবস্থানের কারণে সায়েন্স ল্যাব মোড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে বিক্ষোভকারীরা। ছবি: আনিসুর রহমান/স্টার

আজ জুমার নামাজের আগেই সায়েন্স ল্যাব এলাকায় পুলিশের গাড়ি ও সাঁজোয়া যানের অবস্থান ছিল। ধানমন্ডির স্টার হোটেলের সামনে বিজিবির একটি গাড়িও দেখা যায়। এছাড়া দুপুর থেকেই সায়েন্স ল্যাব মোড়ে বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতি ছিল। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে তারা 'ভুয়া', 'ভুয়া' বলে স্লোগান দেন। তবে পুলিশ কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

বায়তুল মোকাররম থেকে শাহবাগে গণমিছিল

জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ থেকে হাইকোর্ট এলাকা ঘুরে শাহবাগ পর্যন্ত মিছিল করেছে কয়েকশ মানুষ।

মিছিল শেষে শাহবাগে কিছু সময় অবস্থানের পর বিক্ষোভকারীরা হাইকোর্ট এলাকা ঘুরে প্রেস ক্লাবে যান। বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে 'দ্রোহযাত্রা' সমাবেশ শেষে শহীদ মিনার পর্যন্ত গণমিছিল করেছেন বিক্ষোভকারীরা। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রেস ক্লাবের সামনে গান-কবিতা-পথ নাটক পরিবেশন করেন।

প্রেসক্লাবে 'দ্রোহযাত্রা', স্লোগানে উত্তাল শহীদ মিনার

স্লোগানে উত্তাল শহীদ মিনার। ছবি: পলাশ খান/স্টার

শুক্রবার বিকেল ৩টায় প্রেসক্লাবে শিক্ষক ও নাগরিক সমাজের ডাকা 'দ্রোহযাত্রায়' যোগ দেন কয়েক হাজার মানুষ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রেসক্লাবের সামনে গান-কবিতা-পথ নাটক পরিবেশনের পর গণমিছিল শুরু হয়।

প্রেসক্লাবে ‘দ্রোহযাত্রা’। ছবি: পলাশ খান/স্টার

প্রেসক্লাবে কর্মসূচি শেষে বিশাল মিছিল নিয়ে শিক্ষা ভবনের সামনে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশ করে রাজু ভাস্কর্য হয়ে শহীদ মিনারে অবস্থান নিয়েছেন বিক্ষোভকারীরা।

কদম ফোয়ারা এলাকা। ছবি: স্টার

বিকেল সাড়ে ৫টা পর্যন্ত শহীদ মিনারে হাজারো বিক্ষোভকারীরা অবস্থান করেন। তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

শুক্রবার বিকেল ৩টায় প্রেসক্লাবে শিক্ষক ও নাগরিক সমাজের ডাকা ‘দ্রোহযাত্রায়’ যোগ দেন কয়েক হাজার মানুষ। ছবি: এমরান হোসেন/স্টার

বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক, অধিকারকর্মীসহ নানা শ্রেণি-পেশার হাজারো মানুষের স্লোগানে মুখরিত ছিল শহীদ মিনার প্রাঙ্গন।

শুক্রবার বিকেল ৩টায় প্রেসক্লাবে শিক্ষক ও নাগরিক সমাজের ডাকা ‘দ্রোহযাত্রায়’ যোগ দেন কয়েক হাজার মানুষ। ছবি: এমরান হোসেন/স্টার
শুক্রবার বিকেল ৩টায় প্রেসক্লাবে শিক্ষক ও নাগরিক সমাজের ডাকা ‘দ্রোহযাত্রায়’ যোগ দেন কয়েক হাজার মানুষ। ছবি: রাশেদ সুমন/স্টার
শুক্রবার বিকেল ৩টায় প্রেসক্লাবে শিক্ষক ও নাগরিক সমাজের ডাকা ‘দ্রোহযাত্রায়’ যোগ দেন কয়েক হাজার মানুষ। ছবি: রাশেদ সুমন/স্টার

বিকেল সাড়ে ৫টায় শহীদ মিনার থেকে বৈষম্য বিরোধী আন্দোলনের ইডেন কলেজের সমম্বয়ক শাহিনুর সুমি আগামী রোববার গণমিছিলের কর্মসূচির ঘোষণা দেন। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে সর্বস্তরের মানুষকে কর্মসূচিতে অংশগ্রহণের আহবান জানান তিনি। 

 

Comments