নামাজ শেষে বায়তুল মোকাররম থেকে বিক্ষোভ মিছিল

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাড়া অন্যান্যরাও এ বিক্ষোভ মিছিলে যোগ দেন।
শাহবাগ অভিমুখে বিক্ষোভ মিছিল। ছবি: সাজ্জাদ হোসেন/স্টার

জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ থেকে হাইকোর্ট এলাকা ঘুরে শাহবাগ পর্যন্ত মিছিল করেছে দিকে কয়েকশ মানুষ।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের প্রতিবেদক জানান, দুপুর ২টা ১৫ মিনিটের দিকে তারা হাইকোর্ট এলাকা অতিক্রম করে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের 'প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল' কর্মসূচির ডাকে সাড়া দিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাড়া অন্যান্যরাও এ বিক্ষোভ মিছিলে যোগ দেন।

মিছিল নিয়ে শাহবাগ যাওয়ার সময় সড়কের দুইপাশে ব্যাপক পুলিশ সদস্যের অবস্থান দেখা যায়। পুলিশের বাধা অতিক্রম করেই শাহবাগ মোড়ে অবস্থান করেন তারা। মিছিল থেকে 'আমার ভাই কবরে, খুনী কেন বাইরে', 'শত শহীদের রক্ত বৃথা যেতে দেব না' ইত্যাদি স্লোগান দেওয়া হয়। এছাড়া পুলিশ লক্ষ্য করেও কয়েকটি স্লোগান দেওয়া হয়েছে।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের প্রতিবেদক জানান, মিছিল শেষ শাহবাগে কিছু সময় অবস্থানের পর বিক্ষোভকারীরা হাইকোর্ট এলাকা ঘুরে প্রেস ক্লাবে যান। 

বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে 'দ্রোহযাত্রা' সমাবেশ শেষে শহীদ মিনার পর্যন্ত গণমিছিল করেছেন বিক্ষোভকারীরা। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রেস ক্লাবের সামনে গান-কবিতা-পথ নাটক পরিবেশন করেন।

উল্লেখ্য, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল কাদের গতকাল রাতে তাদের নয় দফা দাবি আদায়ের জন্য জুমার নামাজের পর গণমিছিলসহ আজকের নতুন কর্মসূচি ঘোষণা করেন।

সব মসজিদ, মন্দির ও গির্জায় নিহত ছাত্রদের জন্য প্রার্থনা করার আহ্বান জানান তিনি। এসময় তিনি বাংলাদেশের সব নাগরিককে এ কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানান।

 

 

Comments