বকেয়া বেতন, কারখানা খোলার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিক বিক্ষোভ

এসময় প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।
বকেয়া বেতন ও কারখানা খোলার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিকেরা বিক্ষোভ করে। এসময় যান চলাচলা বন্ধ হয়ে যায়। ছবি: সংগৃহীত

বকেয়া বেতন ও কারখানা খোলার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বড়বাড়ী এলাকায় বিক্ষোভ করেছেন শ্রমিকেরা। এসময় প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

আজ রোববার সকাল ৯টায় ন্যাশনাল কেমিক্যাল লিমিটেড ও এবিকো ইন্ডাস্ট্রির শ্রমিকেরা কারখানা খোলার দাবিতে বিক্ষাভ শুরু করেন।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন দ্য ডেইলি স্টারকে জানান, পোশাক কারখানাটি ১৩/১ ধারায় বন্ধ আছে। বকেয়া বেতন ও কারখানা খোলার দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করছে।

তিনি জানান এ কারণে সকালে যান চলাচল বন্ধ হয়ে যায়।

তবে বেলা ১১টার দিকে শিল্প পুলিশ ও সেনা কর্মকর্তাদের আশ্বাসে শ্রমিকেরা মহাসড়ক থেকে সরে যান। এতে যান চলাচল পুনরায় শুরু হলেও ধীরে চলছে যানবাহন জানান ট্রাফিক পুলিশ মমিন মিয়া।

শ্রমিক নেতা জালাল হাওলাদার ডেইলি স্টারকে বলেন, সাত মাসের বকেয়া বেতন ও কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করছে।

শ্রমিকেরা জানান, মালিকপক্ষ গত ৯ এপ্রিল লে অফ ঘোষণার পর থেকে শ্রমিকদের ছাঁটাই প্রক্রিয়াও শুরু করেছে। ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্নিয়োগ দিতে হবে বলে জানান তারা।

ন্যাশনাল  কেমিক্যাল লিমিটেড ও এবিকো ইন্ডাস্ট্রির শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহফুজ মিয়া জানান, গত ৭ জুলাই শ্রম ভবনে ত্রিপক্ষীয় সভা হয়েছে। কিন্তু ন্যাশনাল কেমিক্যাল কারখানার মালিক সভায় উপস্থিত হন নাই। শ্রমিকরা বেতন না পেয়ে খেয়ে না খেয়ে জীবন যাপন করছে। অনেককে বাড়িওয়ালা ঘর থেকে বের করে দিতে চাইছে। দোকানদাররা বাকিতে পণ্য দিচ্ছে না। এসব নানা বিষয় নিয়েই শ্রমিকেরা বিক্ষোভ করছেন।

ন্যাশনাল কেমিক্যাল কারখানার মালিক এম এন এইচ বুলুকে এ বিষয়ে জানতে তার ফোনে কল করা হলেও তিনি ধরেননি।

Comments