নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মার সঙ্গে ড. ইউনূসের বৈঠক, বিদ্যুৎ-বাণিজ্য নিয়ে আলোচনা

বৈঠকে বাংলাদেশ ও নেপালের মধ্যে জ্বালানি, বাণিজ্য ও দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা হয়। নেপালের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে জোর দেন ড. ইউনূস।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হয়েছে। ছবি সৌজন্য: প্রধান উপদেষ্টার প্রেস উইং

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির মধ্যে বৈঠক হয়েছে। নিউইয়র্কের স্থানীয় সময় বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশের সাইডলাইনে এই বৈঠক হয়।

দুই নেতার মধ্যে বৈঠকে বাংলাদেশ ও নেপালের মধ্যে জ্বালানি, বাণিজ্য ও দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা হয়। নেপালের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে জোর দেন ড. ইউনূস।

অধ্যাপক ইউনূস দুই দেশের মধ্যে বিদ্যুৎ বাণিজ্য বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, নেপাল বিপুল পরিমাণ নবায়নযোগ্য জ্বালানিতে সমৃদ্ধ।

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করতে আগ্রহী বাংলাদেশ। আশা করা হচ্ছে আগামী মাসের মধ্যে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির ব্যাপারে কাঠমান্ডুর সঙ্গে ঢাকার চুক্তি সই হবে। আগামী কয়েক বছরের মধ্যে নেপাল থেকে আরও বেশি বিদ্যুৎ রপ্তানি করা সম্ভব হবে বলেও জানান দেশটির কর্মকর্তারা।

বৈঠকে জ্বালানি, বিদ্যুৎ ও পরিবহন উপদেষ্টা ফৌজুল কবির খান এবং সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক সমন্বয়কারী লামিয়া মোর্শেদ উপস্থিত ছিলেন।

 

Comments

The Daily Star  | English

Talks with Yunus: UN chief reaffirms support for Bangladesh's reforms

United Nations Secretary-General Antonio Guterres met with Chief Adviser Prof Muhammad Yunus in New York today

3h ago