আমরা জানি এ সরকার সহজে যাবে না: ফখরুল

আন্দোলনের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতন ঘটনো হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ফটো

আন্দোলনের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতন ঘটনো হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, আমরা জানি এ সরকার সহজে যাবে না। তাদের পায়ের তলায় মাটি নেই। মানুষ তাদের সঙ্গে নেই। সে জন্য আমরা জনগণকে সংগঠিত করে, সব রাজনৈতিক সংগঠনগুলোকে সংগঠিত করে এই সরকারকে সরিয়ে সত্যিকার অর্থে একটি জনগণের সরকার নিয়ে আসতে চাই।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আয়োজিত দোয়া মাহফিলে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

আমাদের প্রথম শর্ত হচ্ছে, যিনি গণতন্ত্রকে রক্ষা করেছেন, গণতন্ত্র চর্চা করেছেন—তাকে (খালেদা জিয়া) প্রথমেই মুক্তি দিতে হবে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরে আসার জন্য সব মামলা প্রত্যাহার করতে হবে এবং ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে যে মামলা আছে সেই মামলা প্রত্যাহার করতে হবে। এই সরকারকে অবিলম্বে পদত্যাগ করতে হবে এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সেই সঙ্গে সংসদ বিলুপ্ত করে নতুন নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের মাধ্যমে জনগণের পার্লামেন্ট গঠন করতে হবে, বলেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, 'দীর্ঘ ১৫ বছর ধরে তারা তাদের ফ্যাসিবাদী শাসনকে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে, অত্যাচার-নির্যাতনের মাধ্যমে ত্রাস সৃষ্টি তারা জোর করে ক্ষমতা দখল করে বসে আছে।'

'এই তো সেদিন ভোলাতে কীভাবে আমাদের ছাত্রদলের নেতা নুরে আলম ও স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুর রহিম পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে গুলি করে হত্যা করা হয়ে্ছে। প্রতিদিন গ্রেপ্তার করা হচ্ছে, প্রতিদিন মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। এসব কথা আর গোপন নেই,' যোগ করেন তিনি।

'জাতিসংঘের তত্ত্বাবধায়নে গুম-খুনে তদন্ত দাবি'

বাংলাদেশে গুম হওয়ার ঘটনার ওপরে সম্প্রতি নেত্র নিউজে প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, 'নেত্র নিউজের এই সংবাদ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে অ্যামনেস্টি ইন্টারনেশনাল গতকালই স্টেটমেন্ট দিয়েছে এই যে ভয়াবহ, ভয়ংকর মানবাধিকারের যে চিত্র, এই চিত্র অবশ্যই শুধু নিন্দা নয়, এটা জঘন্যতম একটা ঘটনা। এই ঘটনাগুলো ঘটছে এবং তারা বাংলাদেশে অবস্থারত জাতিসংঘের হিউম্যান রাইটস কমিশনের হাইকমিশনারকে তারা বলেছেন যে, আপনি এটার নিন্দা করেন এবং এর সম্পর্কে নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত অনুষ্ঠান করেন।'

তিনি বলেন, 'এটাকে হালকা করে দেখার কোনো কারণ নেই। আমাদের বহু ভাই চলে গেছেন, আমরা তাদের ফেরত পাইনি, আমাদের বহু নেতা চলে গেছেন তাদের ফেরত পাইনি। আজকে ৬০০ জনের বেশি নেতা-কর্মীকে এভাবে গুম করা হয়েছে, অত্যাচার নির্যাতন করা হয়েছে। এই মিলাদ মাহফিল থেকে আমি দাবি করছি যে, জাতিসংঘের নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করা হোক এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হোক।'

Comments