রাজনৈতিক কার্যক্রম চালান, লাঠিসোঁটা বহন আইনসিদ্ধ নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

আইন মেনে সুশৃঙ্খলভাবে রাজনৈতিক কর্মসূচি পালন করতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

আইন মেনে সুশৃঙ্খলভাবে রাজনৈতিক কর্মসূচি পালন করতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এ সময় তিনি লাঠিসোঁটা বহন না করার আহ্বান জানান। আজ শনিবার সকালে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, তারা যদি রাস্তা অবরোধ করেন কিংবা ভাঙচুর করেন, জনগণের দুর্বিষহ অবস্থা তৈরি করেন তাহলে আমাদের করার কিছু আছে কি না...সমাবেশে আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের পাশেই থাকবে, তারা যেন ভাঙচুর বা অন্য কিছুতে লিপ্ত না হয় সেটা খেয়াল রাখবে।

তিনি আরও বলেন, বিএনপি নেতা-কর্মীদের ঘোষণা দিয়ে বলে দেওয়া হয়েছিল, তারা যেন লাঠিসোঁটা নিয়ে আসেন। এটা কী ইঙ্গিত বহন করেছিল আমরা সেটা জানতাম না, জানিও না। আমরা লক্ষ করেছি, ঢাকা শহরের বিভিন্ন জায়গায় তারা পেছনে লাঠি এবং সামনে লাঠির ওপর তাদের দলীয় পতাকা উড়িয়ে তারা এসেছেন। এগুলো মিন করে কী আপনারা জানেন। বিএনপি নির্বিঘ্নে তাদের রাজনৈতিক কার্যক্রম চালালে আমাদের কিছু বলার নেই কিন্তু লাঠিসোঁটা বহন করা আইনসিদ্ধ নয়।

আমি সবাইকে বলবো তারা যেন তাদের ভাষা, তাদের বাক্য, সব কিছু যেন পরিমিতভাবে ব্যবহার করেন। কাউকে এমন কিছু না বলেন, যাতে তারাও যে বিক্ষোভ প্রকাশ করেন, প্রতিরোধ তৈরি করেন। যত ঘটনাই ঘটেছে আমাদের দুদলের মধ্যে, এমন ধরনের স্লোগান বা কিছু বাক-বিতণ্ডা হয়েছে সে জন্য এই ঘটনাগুলো ঘটছে, আমরা যতটুকু শুনেছি। আর রাতেই সমাবেশস্থলে কর্মীরা কেন বসে থাকবে! সেটাও আমাদের জিজ্ঞাসা, যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সবাই আইন মেনে চলবে। সবাই সুশৃঙ্খল অবস্থায় যার যার কর্মকাণ্ড করবে এটাই আমি আশা করি।

Comments