বঙ্গবন্ধু উদ্যান যেন বিএনপি নেতা-কর্মীদের মিলনমেলা

ধর্মঘটে অভ্যন্তরীন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে গেছে। চলছে না ৩ চাকার কোনো যানও। ভোলার সঙ্গে নৌ যোগাযোগও বন্ধ। তা সত্ত্বেও বরিশালে শনিবারের বিভাগীয় গণসমাবেশকে সামনে রেখে ১ দিন আগেই শহরে পৌঁছানো বিএনপি নেতা-কর্মীদের পদচারনায় মুখর হয়ে উঠেছে সমাবেশের জন্য নির্ধারিত বঙ্গবন্ধু উদ্যান।
বঙ্গবন্ধু উদ্যানে সমাবেশের জন্য নির্ধারিত জায়গায় সামিয়ানার নিচে বিশ্রাম নিচ্ছেন বিএনপি নেতা-কর্মীরা। ছবি: স্টার

ধর্মঘটে অভ্যন্তরীন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে গেছে। চলছে না ৩ চাকার কোনো যানও। ভোলার সঙ্গে নৌ যোগাযোগও বন্ধ। তা সত্ত্বেও বরিশালে শনিবারের বিভাগীয় গণসমাবেশকে সামনে রেখে ১ দিন আগেই শহরে পৌঁছানো বিএনপি নেতা-কর্মীদের পদচারনায় মুখর হয়ে উঠেছে সমাবেশের জন্য নির্ধারিত বঙ্গবন্ধু উদ্যান।

আজ শুক্রবার সকাল থেকেই বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা আগত বিএনপি নেতা-কর্মীরা বঙ্গবন্ধু উদ্যান ও এর আশপাশের এলাকায় অবস্থান নিতে থাকেন। মিছিলে-স্লোগানে মাতিয়ে তোলেন চারপাশ। উদ্যানসংলগ্ন লেকে গোসল করে জুমার নামাজ আদায় করে তাদের অনেকে এখানেই রান্না করা খাবার খান।

ছবি: টিটু দাস/স্টার

দুপুরে পিরোজপুর থেকে আসা ফরিদ নামের এক বিএনপি কর্মী জানান, তারা একসঙ্গে কয়েক হাজার নেতা-কর্মী ভেঙে ভেঙে বরিশালে পৌঁছেছেন। সঙ্গে করে নিয়ে এসেছেন ৪০০ কেজি চাল ও ১০০ কেজি ডাল।

বরগুনার আমতলী উপজেলা থেকে আসা তরিকুল ইসলাম বলেন, 'আমরা ২ হাজার নেতা-কর্মী নিয়ে বরিশাল এসেছি। খাবারের সমস্যা যেন না হয়, এ জন্য চাল-ডাল এমনকি লাকড়ি পর্যন্ত সঙ্গে নিয়ে এসেছি।'

উদ্যান ঘুরে দেখা যায়, কোথাও কোথাও নেতা-কর্মীরা গোল হয়ে বসে নিজেদের মধ্যে আলোচনা সেরে নিচ্ছেন।  কেউ গাছ কিংবা সামিয়ানার ছায়ায় বিশ্রাম নিচ্ছেন।

ছবি: টিটু দাস/স্টার

উদ্যানেই কথা হয় বিএনপির শ্রম বিষয়ক সহ সম্পাদক ফিরোজ-উজ-জামান মামুনের সঙ্গে। দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, 'এখানে একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। যতই বাধা দেওয়া হচ্ছে, ভালোবাসার বন্ধন ততই দৃঢ় হচ্ছে।'

ব্যানার-বিলবোর্ডে ছেয়ে গেছে শহর

বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশের আগে গোটা শহর ছেয়ে গেছে ব্যানার আর বিলবোর্ডে। নগরীর সদর রোড, জিলা স্কুল মোড়, রাজা বাহাদুর সড়ক কিংবা লঞ্চঘাট- সবখানেই বর্ণিল ব্যানার আর বিলবোর্ডের প্রদর্শনী যেন।

নগরীর প্রিন্টিং প্রেস 'মাস্টার মিডিয়া'র ব্যবস্থাপক জানান, ব্যানার-ফেস্টুনের অত্যাধিক চাহিদার কারণে শ্রক্রবারও তাদের ছাপাখানা খুলে রাখতে হয়েছে।

ছবি: স্টার

অশ্বিনী কুমার হল যেন বিএনপির কার্যালয়

অশ্বিনী কুমার হলের অবস্থান বরিশাল শহরের কেন্দ্রস্থলে। এর পাশেই জেলা বিএনপির অফিস। ব্যানার-ফেস্টুনে বিএনপি কার্যালয় ছাড়াও অশ্বিনী কুমার হলের চারপাশ ছেয়ে গেছে। এখন সেটাকেই মনে হচ্ছে বিএনপির দলীয় কার্যালয়।

নৌপথে বরিশাল আসছেন হাজারো নেতা-কর্মী

নদী ও খালনির্ভর বরিশালে যাতায়াতের অন্যতম বাহন লঞ্চ, ট্রলার, স্পিডবোট ও নৌকাসহ বিভিন্ন ধরনের নৌযান। সমাবেশের আগে গতকাল বৃহস্পতিবার পূর্বঘোষণা ছাড়াই বরিশাল-ভোলা রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দেওয়া হয়।

তা সত্ত্বেও দূর-দূরান্ত থেকে নৌপথে বিএনপির হাজারো নেতা-কর্মী আসছেন বরিশালে। তারা সরাসরি ঘাটে না নেমে একটু দূরে অবস্থান করছেন।

ছবি: টিটু দাস/স্টার

ভোলা থেকে ১০০ ট্রলার ও একটি লঞ্চ বৃহস্পতিবার মধ্যরাতে কীর্তনখোলা নদীর তীরে এসে পৌঁছায়। এসব লঞ্চ ও ট্রলারে অন্তত ১০ হাজার মানুষ আসেন।

নাজমুল আলম নামে চরফ্যাশন থেকে আসা এক যুবক জানান, তারা কয়েক হাজার নেতা-কর্মী অনেকটা ঘুর পথে বরিশালে এসে পৌঁছেছেন।

ভোলা ছাড়াও পটুয়াখালী ও বরগুনা থেকে ট্রলারে করে বরিশাল পৌঁছেছেন অনেকে।

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

5h ago