মিছিলের নগরী বরিশাল

বরিশাল হয়ে উঠেছে মিছিলের নগরী। বিএনপির নেতা-কর্মীরা মিছিল থেকে দিচ্ছেন বিক্ষুব্ধ শ্লোগান। তাদের হাতে দেখা যায় প্ল্যাকার্ড, ব্যানার, ধানের শীষ।
নগরীতে বরিশালের বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে আসছেন বিএনপির নেতা-কর্মীরা। ছবি: স্টার

বরিশাল হয়ে উঠেছে মিছিলের নগরী। বিএনপির নেতা-কর্মীরা মিছিল থেকে দিচ্ছেন বিক্ষুব্ধ শ্লোগান। তাদের হাতে দেখা যায় প্ল্যাকার্ড, ব্যানার, ধানের শীষ।

আজ শনিবার সকালে কীর্তনখোলা ঘাটের চাদমারি, বেলতলা, মুক্তিযোদ্ধা পার্কসহ বিভিন্ন স্থানে শতাধিক ট্রলার নোঙর করে। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ইউনিয়নগুলো ছাড়াও, সদর উপজেলা, হিজলা, মুলাদি, উজরপুর, মঠবাড়িয়া থেকে বিশাল বিশাল মিছিল সকাল থেকেই নগরীতে প্রবেশ করে।

অনেকে রঙিন গেঞ্জি ও ক্যাপ পড়ে দলীয় ও জাতীয় পতাকা নিয়ে শোভাযাত্রা করে জনসভাস্থলে পৌঁছেছেন।

স্থানীয় নেতাদের বক্তব্যে মুখরিত সভাস্থল

আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে দুপুর ২টায়। তবে, স্থানীয় নেতারা সমাবেশে বক্তব্য দিতে শুরু করেছেন ১১টা থেকেই। প্রথমে জাতীয় সংগীত এবং এরপর 'প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ' গানের মাধ্যমে মঞ্চ থেকে শুরু হওয়ার সমাবেশে স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য দেন।

কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখার আগ পর্যন্ত উপস্থিত নেতা-কর্মীদের উজ্জীবিত রাখতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন।

সকাল থেকে সমাবেশস্থলের আশেপাশে এমন ছোট ছোট জটলা করে অবস্থান নিয়েছেন বিএনপির নেতা-কর্মীরা। ছবি: স্টার

সমাবেশস্থলে জায়গা নেই

সমাবেশের জন্য আসা নেতা-কর্মীদের পদচারণায় মুখর বঙ্গবন্ধু উদ্যান পুরোপুরি ভরে যাওয়ায়, আজ সকাল থেকেই নেতা-কর্মীরা বঙ্গবন্ধু উদ্যানের আশেপাশের রাস্তাগুলোতেও অবস্থান নিয়েছেন।

জিলা স্কুলের মোড় থেকে পুলিশ লাইন, মুক্তিযোদ্ধা পার্ক থেকে চাদমারি পর্যন্ত বিএনপির নেতা-কর্মীদের দেখা গিয়েছে। শ্লোগানে মুখরিত এই জনস্রোতের অন্তত অর্ধেকই মূল সমাবেশস্থলে জায়গা পাননি।

মেহেন্দীগঞ্জ থেকে আসা সৈয়দ কামরুজ্জামান জানান, ১০০টি ট্রলার নিয়ে তারা প্রায় ২০ হাজার মানুষ এসেছেন। অন্তত ২০০ ট্রলার কীর্তনখোলা নদী জুড়ে অবস্থান করছে।

নানা রঙের গেঞ্জি, ক্যাপ পড়ে সমাবেশের পথে মিছিল নিয়ে যাচ্ছেন বিএনপি নেতা-কর্মীরা। ছবি: স্টার

জনসভায় এসেছে সবাই

৮০ বছরের বৃদ্ধ থেকে তরুণ-মধ্যবয়সী, সবাই এসেছে বিএনপির সমাবেশে। দীর্ঘদিন নিষ্ক্রিয় অনেক বিএনপি নেতাকেও দেখা গেছে সমাবেশে যোগ দিতে।

জনসভায় বিএনপির সমর্থক ছাড়াও দেখা মিলেছে সাধারণ মানুষের। তাদের অনেকেই কৌতূহল নিয়ে সমাবেশ দেখতে এসেছেন।

দীর্ঘদিন সংগঠনের এমন অবস্থান বিএনপির নেতা-কর্মীদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিচ্ছে বলে মনে করছেন বরিশাল মহানগর বিএনপির সভাপতি মনিরুজ্জামান ফারুক।

মিছিল থেকে দেওয়া স্লোগানে মুখরিত বরিশাল নগরী। ছবি: স্টার

মোবাইল নেটওয়ার্ক নেই

জনসভাস্থলের খবর ও ছবি পাঠাতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন সাংবাদিকরা। স্থানীয় একটি পত্রিকায় কর্মরত মিনার জানান, মেইল, হোয়াটসঅ্যাপসহ সব মাধ্যমেই নিউজ বা ছবি পাঠাতে সমস্যা হচ্ছে।

 

Comments