আজ থেকে এই সংসদ সম্পূর্ণ অবৈধ: বিএনপি নেতা জিএম সিরাজ

পদত্যাগপত্র জমা দিতে সংসদে গেছেন বিএনপি দলীয় ৫ সংসদ সদস্য। আজ রোববার সকালে ৭ জনের পদত্যাগপত্র সশরীরে জমা দিতে তারা সংসদ ভবনে যান।
পদত্যাগ করতে আজ রোববার সকালে জাতীয় সংসদে যান বিএনপির ৫ সংসদ সদস্য। ছবি: এমরান হোসেন/স্টার

পদত্যাগপত্র জমা দিতে সংসদে গেছেন বিএনপি দলীয় ৫ সংসদ সদস্য। আজ রোববার সকালে ৭ জনের পদত্যাগপত্র সশরীরে জমা দিতে তারা সংসদ ভবনে যান।

ভেতরে প্রবেশের আগে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, গতকাল সংসদ বন্ধ থাকায় আমরা ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছিলাম স্পিকারের কাছে। আজ আমরা সশরীরে পদত্যাগপত্র জামা দিতে এসেছি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপির ৭ জন সংসদ সদস্য পদত্যাগ করলে কিছু যায়-আসে না। গত ৪ বছরে বিরোধী দল বলতে শুধু আমরা ৭ জনই ছিলাম। আর যে বিরোধী দল নামকা ওয়াস্তে আছে, তারা তো পোষা বিরোধী দল। এই পোষা বিরোধী দলের ৪টি বছর গীত-বন্দনা করতে করতেই গেছে। তাই আজকে থেকে সংসদে বিরোধী দলের প্রতিনিধিত্ব করার জন্য মানুষ তো নেই, মশা-মাছিও নেই। আমি মনে করি, আজকে থেকে সংসদ সম্পূর্ণ অবৈধ—বলেন তিনি।

সিরাজ আরও বলেন, আমরা যখন জনগণের কথা বলতাম, ৩৫০ জনের মধ্যে শুধু ৭ জনের কথা জনগণ শুনতো। ৩৪৩ জন যারা কথা বলতো, সেটা শুধু দেয়াল শুনতো, মানুষ শুনতো না। জাতীয় পার্টি যখন কথা বলতো, মানুষ অন্য চ্যানেলে চলে যেত। আমাদের আন্দোলনের এটাই শুরু, পদত্যাগ দিয়ে শুরু করেছি। ১০টি দফা দেওয়া হয়েছে। আগামী ২৪ ডিসেম্বর যুগপৎ আন্দোলন; আমাদের একই দফা, এই সরকারের পতন। জনগণ সরকারকে বাধ্য করবে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে। এই দেশে মানুষ যাতে ভোটাধিকার ফিরে পেতে পারে, মানুষ যাতে বাকস্বাধীনতা ফিরে পায় এবং অনতিবিলম্বে এই সংসদ ভেঙে দিতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন—বগুড়া-৪ আসনের সংসদ সদস্য মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও সংরক্ষিত নারী আসনের রুমিন ফারহানা।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনুর রশীদ দেশের বাইরে থাকায় এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঞা অসুস্থ থাকায় তারা উপস্থিত থাকতে পারেননি।

বিএনপি দলীয় ৭ সংসদ সদস্য সংবিধানের ৬৭(২) অনুচ্ছেদ অনুযায়ী পদত্যাগপত্র জমা দিয়েছেন।

সংবিধানের ৬৭(২) অনুচ্ছেদে বলা আছে, কোনো সংসদ সদস্য স্পিকারের নিকট স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদ ত্যাগ করিতে পারিবেন, এবং স্পিকার কিংবা স্পিকারের পদ শূন্য থাকিলে বা অন্য কোনো কারণে স্পিকার স্বীয় দায়িত্ব পালনে অসমর্থ হইলে ডেপুটি স্পিকার যখন উক্ত পত্র প্রাপ্ত হন, তখন হইতে উক্ত সদস্যের আসন শূন্য হইবে।

Comments