নাটোরে একই স্থানে বিএনপির ইফতার ও আ. লীগের শান্তি সমাবেশ কাল

নাটোরে শহরের উপশহর মাঠে আগামীকাল শনিবার জেলা বিএনপির ইফতার মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা। সেই অনুযায়ী চলছিল আয়োজন। কিন্তু এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার রাতে নাটোর শহরে মাইকিং করে জানানো হয় যে শনিবার উপশহর মাঠে পৌর আওয়ামী লীগের শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।
নাটোরের উপশহর মাঠে আগামীকাল শনিবার জেলা বিএনপির ইফতার মাহফিল উপলক্ষে তৈরি মঞ্চ বৃহস্পতিবার রাতে দুর্বৃত্তরা ভেঙে দেয় বলে অভিযোগ বিএনপি নেতাদের। একই মাঠে আগামীকাল আওয়ামী লীগ শান্তি সমাবেশ করবে বলে ঘোষণা দিয়েছে। ছবি: সংগৃহীত

নাটোরে শহরের উপশহর মাঠে আগামীকাল শনিবার জেলা বিএনপির ইফতার মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা। সেই অনুযায়ী চলছিল আয়োজন। কিন্তু এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার রাতে নাটোর শহরে মাইকিং করে জানানো হয় যে শনিবার উপশহর মাঠে পৌর আওয়ামী লীগের শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।

এদিকে বৃহস্পতিবার রাতে ওই মাঠে বিএনপির মঞ্চ ভেঙে ফেলে দুর্বৃত্তরা। বিএনপির অভিযোগ, মঞ্চ ভেঙ্গেছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। 

অন্যদিকে, বিএনপির দেশব্যাপী নৈরাজ্য প্রতিরোধে নাটোর পৌর আওয়ামী লীগ শান্তি সমাবেশের ডাক দিলেও, বিএনপির মঞ্চ ভাঙার বিষয়ে কিছুই জানেন না বলে দাবি করেছেন আওয়ামী লীগ নেতারা।

আজ শুক্রবার সকালে জরুরি সংবাদ সম্মেলন করে নাটোর জেলা বিএনপি। তারা জানান, উপশহর মাঠে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুষ্ঠিত হবে। 

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বৃহস্পতিবার রাতে উপশহর এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরা ইফতার মাহফিলের মঞ্চ ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে।

এ অবস্থায় অনেকদিন পর শহরের একই স্থানে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণায় উত্তেজনা বিরাজ করছে দুই দলের নেতাকর্মীদের মধ্যে। পুরো শহরজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

যোগাযোগ করা হলে নাটোর জেলা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু দ্য ডেইলি স্টারকে বলেন, 'শনিবার বিএনপির অবস্থান কর্মসূচি ও ইফতার মাহফিল উপলক্ষে উপশহর মাঠে মঞ্চ এবং প্যান্ডেল নির্মাণ করা হয়। ইফতার মাহফিলে বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ গত জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৪ আসন থেকে বিএনপি মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকবেন।' 

জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ ডেইলি স্টারকে বলেন, 'শনিবারের কর্মসূচির জন্য পুলিশ প্রশাসন থেকে অনুমতি নেওয়া হয়েছে। ইফতার মাহফিল সম্পন্নের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এখন হঠাৎ করে একই স্থানে পাল্টা সমাবেশ ডেকেছে আওয়ামী লীগ।'

'ইফতার মাহফিল এবং অবস্থান কর্মসূচি পরিবর্তনের কোনো সুযোগ নেই। নির্ধারিত স্থানেই আমরা যথাসময়ে কর্মসূচি পালন করব,' যোগ করেন তিনি।

এদিকে জানতে চাইলে নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান ডেইলি স্টারকে বলেন, 'আওয়ামী লীগের শান্তি সমাবেশ কর্মসূচি পূর্বঘোষিত। সারাদেশের সব ওয়ার্ডে ধারাবাহিকভাবে আওয়ামী লীগের শান্তি সমাবেশ হচ্ছে।'

বিএনপির মঞ্চ ভাঙার অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, 'আওয়ামী লীগ বা আওয়ামী লীগের কোনো অঙ্গ ও সহযোগী সংগঠনের কেউ বিএনপির কোনো মঞ্চ ভাঙচুর করেনি। এটা তাদের মিথ্যাচার।'

যোগাযোগ করা হলে নাটোরের পুলিশ সুপার সাইফুর রহমান ডেইলি স্টারকে বলেন, 'একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের কর্মসূচি না করার জন্য দুই পক্ষকে অনুরোধ করা হয়েছে। আশাকরি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজনৈতিক দলগুলো সহযোগিতা করবে।'

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

6h ago