সন্ত্রাসীর সঙ্গে সংলাপ হতে পারে না: তথ্যমন্ত্রী

‘ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে বা প্ররোচনায় ক্যাপিটাল হিলে হামলা হওয়ার পর সেই সন্ত্রাসীদের সঙ্গে কি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন-সরকার আলোচনায় বসেছে?’
সন্ত্রাসীর সঙ্গে সংলাপ হতে পারে না: তথ্যমন্ত্রী
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপির সঙ্গে সংলাপ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা সংলাপের বিরুদ্ধে নই কিন্তু কোনো সন্ত্রাসীর সঙ্গে সংলাপ হতে পারে না।

আজ বৃহস্পতিবার সকালে শিল্পকলা অ্যাকাডেমিতে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে তিনি বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

তথ্যমন্ত্রী বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের ঘনিষ্ঠ মিত্র, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে। শুধুমাত্র বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক নয়, আমরা বৈশ্বিক অঙ্গনেও সন্ত্রাস দমনের ক্ষেত্রে একযোগে কাজ করছি।'

তিনি বলেন, 'তাদের পরামর্শকে আমরা অবশ্যই মূল্য দিই কিন্তু সিদ্ধান্ত প্রয়োজনের নিরিখে জনগণের প্রত্যাশা অনুযায়ী হয়।

'আমাদের বন্ধু রাষ্ট্রগুলোর পরামর্শ আমাদের কাছে অবশ্যই মূল্য আছে কিন্তু সিদ্ধান্ত দেশের গণতন্ত্রকে রক্ষা করার জন্য, দেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী, সিদ্ধান্ত হয়। আমাদের সিদ্ধান্ত আমাদেরই নিতে হয়, আমরাই নেব,' বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, 'দেখুন, বিএনপি তো সংলাপ নাকচ করে দিয়েছে। বিএনপি বলেছে, এখন সংলাপের কোনো পরিবেশ নেই। আমরা অবশ্যই সংলাপের বিরুদ্ধে নই কিন্তু কোনো সন্ত্রাসীর সঙ্গে সংলাপ হতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে বা প্ররোচনায় ক্যাপিটাল হিলে হামলা হওয়ার পর সেই সন্ত্রাসীদের সঙ্গে কি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন-সরকার আলোচনায় বসেছে? বরং তাদের গ্রেপ্তার করা হয়েছে, বিচার হচ্ছে।

'তা আমাদের দেশেও যারা গাড়ি-ঘোড়া পোড়াচ্ছে, তাদের সঙ্গে কি আলোচনা হতে পারে? আলোচনা হতে পারে রাজনৈতিক দলের সঙ্গে, সন্ত্রাসী সংগঠনের সঙ্গে নয়,' বলেন তথ্যমন্ত্রী।

Comments