আওয়ামী লীগের মনোনয়নে আসছে চমক

মাগুরা-১, মাগুরা-২ ও ঢাকা-১০ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন সাকিব আল হাসান।
আওয়ামী লীগের মনোনয়ন কারা পেলেন

মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে রাজনীতিতে নতুন ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

পাশাপাশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস আহমেদকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন দলটি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকনকে ঢাকা-৬ আসনে, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানককে ঢাকা-১৩ ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে ঢাকা-৮ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে।

তবে, ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শাহ ই আলম ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক পঙ্কজ নাথকে মনোনয়ন দেওয়া হয়নি।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল শুক্রবার দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সূত্রে জানা গেছে।

দিনব্যাপী সভায় ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের জন্য প্রার্থী বাছাই করা হয়।

বৃহস্পতিবার রাজশাহী ও রংপুর বিভাগের জন্য দলীয় প্রার্থী বাছাই করেছে আওয়ামী লীগ। দলটি আজ শনিবার চট্টগ্রামের জন্য প্রার্থী চূড়ান্ত করবে এবং রোববার তারা ৩০০ প্রার্থীর তালিকা প্রকাশ করবে।

এ ছাড়া, রোববার সকালে গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করবেন শেখ হাসিনা।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিন হাজার ৩৬২ জন, যাদের মধ্যে নেতা ছাড়াও তারকা, সাবেক আমলা ও পুলিশ কর্মকর্তা আছেন।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, মাগুরা-১ আসনে বর্তমান সংসদ সদস্য সাইফুজ্জামান শিখরের পরিবর্তে সাকিব আল হাসানকে বেছে নিয়েছে দলটি।

মাগুরা-১, মাগুরা-২ ও ঢাকা-১০ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন সাকিব

মনোনয়ন বোর্ড ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খানের পরিবর্তে সাবেক এমপি নানক এবং ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলামের পরিবর্তে অভিনেতা ফেরদৌসকে মনোনয়ন দেওয়া দিয়েছে।

মাদারীপুরের সাবেক সংসদ সদস্য বাহাউদ্দিন নাছিম ঢাকা-৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, যেখানকার বর্তমান এমপি আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টির নেতা রাশেদ খান মেনন।

সূত্র জানায়, বরিশাল-২ আসনের বর্তমান সংসদ সদস্য শাহ-ই-আলমকে বাদ দিয়ে সেখানকার জন্য সাবেক সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ ইউনূসকে বাছাই করা হয়েছে।

বরিশাল-৪ আসনে সংসদ সদস্য পঙ্কজ নাথকে বাদ দিয়ে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

বরিশাল-১ আসনে বর্তমান এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আবুল হাসানাত আবদুল্লাহই মনোনয়ন পেয়েছেন। আর বরিশাল-৫ আসনে পেয়েছেন বর্তমান এমপি, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বরিশাল-৩ আসনে বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বাবুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খালেদ হোসেন স্বপন এবং বরিশাল-৬ আসনে মেজর জেনারেল (অব.) হাফিজ মল্লিককে বাছাই করা হয়েছে। ২০১৮ সালের নির্বাচনে এই দুই আসন থেকে আওয়ামী লীগের কোনো নেতা নির্বাচনে অংশ নেননি।

ঢাকা-৭ আসনের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ইরফান সেলিম। এই আসনের জন্য মনোনয়ন ফরম কিনেছিলেন ইরফান, তার বাবা ও ভাই সুলাইমান সেলিম।

বর্তমান সংসদ সদস্য নাসির উদ্দিনকে বাদ দিয়ে যশোর-২ আসনে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন তৌহিদুজ্জামান তুহিন। তৌহিদুজ্জামান একজন চিকিৎসক এবং আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদের জামাতা।

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কিছু নতুন মুখকে মনোনয়ন দেওয়া হয়েছে এবং কিছু বর্তমান সংসদ সদস্যকে বাদ দেওয়া হয়েছে।

জয়ের সম্ভাবনা আছে—এমন কোনো ব্যক্তিকে বাদ দেওয়া হয়নি উল্লেখ করে তিনি আরও বলেন, 'যেসব তরুণদের গ্রহণযোগ্যতা আছে, তারা এই দৌড়ে এগিয়ে রয়েছে।'

Comments