গণতন্ত্র ফেরানোর অবরোধ সরকার পতন না হওয়া পর্যন্ত চলবে: রিজভী

তিনি বলেছেন, আওয়ামী লীগ ভোটে সঙ্গী না পেয়ে গোয়েন্দাদের দিয়ে দলছুট নেতা ভাগানোর চেষ্টা করছে।
রুহুল কবির রিজভী
রুহুল কবির রিজভী। স্টার ফাইল ছবি

দেশে গণতন্ত্র ফেরাতে, জনগণের ভোটাধিকার ফেরাতে অবরোধ চলছে এবং সরকারের পতন না হওয়া এ কর্মসূচি চলবে বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ রোববার সকালে বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের শুরুতে রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউতে 'ঝটিকা' মিছিল বের করেন রিজভীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেওয়ার সময় রিজভী বলেন, 'এই অবরোধ হচ্ছে গণতন্ত্র ফেরানোর অবরোধ, এই অবরোধ জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনার অবরোধ। এই অবরোধ জনগণের মালিকানা জনগণের কাছে ফেরত দেওয়ার অবরোধ।'

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, 'আমাদের এই কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ কর্মসূচি। নেতাকর্মীরা রাজপথে নেমেছে, জনগণ রাজপথে নেমেছে। এই সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি চলবে।'

মিছিলে ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, কেন্দ্রীয় সহ যুববিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী, সহ স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা কানন প্রমুখ কেন্দ্রীয় নেতারা অংশ নেন।

মিছিলটি বনানী কামাল আতার্তুক অ্যাভিনিউ সড়ক মোড় থেকে শুরু করে বনানী মাঠের কাছে এসে শেষ হয়। নেতাকর্মীরা মিছিলে সরকার বিরোধী শ্লোগান দেয়।

সংক্ষিপ্ত সমাবেশে রিজভী আরও বলেন, 'যতই দিন যাচ্ছে সরকার শুধু গণবিচ্ছিন্নই হচ্ছে না, তারা চারিদিকে অন্ধকার দেখছে। আওয়ামী লীগ রাজনৈতিকভাবে এতটাই দেউলিয়া হয়ে গেছে যে, এখন ভোটে সঙ্গী খুঁজে বেড়াচ্ছে। কোথাও সঙ্গী না পেয়ে গোয়েন্দাদের দিয়ে দলছুট কিছু নেতা ভাগানোর চেষ্টা করছে, কিংস-ভুঁইফোড় পার্টি করছে। কিন্তু কোনো কিছুতে তারা হালে পানি পাচ্ছে না।'

তিনি আরও বলেন, 'হালুয়া-রুটির ভাগ পেতে যে কয়জন দলছুটকে পেয়েছে মাঠ পর্যায়ের তৃনমূল জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে, দলছুটদের জনগণ প্রত্যাখ্যান করেছে। এখন তারা মাঠে নামতে পারছে না। বিশ্বাসঘাতক এই মীরজাফরদের জনগণ রাজপথেই জবাব দেবে।'

ভারতের গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের সমালোচনা করে রিজভী বলেন, 'ভারত সরকার ও সেখানকার ক্ষমতাসীনদের বোঝা উচিত বাংলাদেশের জনগণ কেন তাদের বিরুদ্ধে ফুঁসে উঠেছে। একটি কর্তৃত্ববাদী ফ্যাসিস্ট সরকারকে উলঙ্গভাবে, অন্ধভাবে সমর্থন দিয়ে তারা বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।'

'বাংলাদেশের জনগণ যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছে, অনেক রক্তের বিনিময় এদেশ স্বাধীন করেছে। কারও গোলামি করার জন্য এদেশের মানুষ যুদ্ধ করেনি, রক্ত দেয়নি,' যোগ করেন তিনি।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রিজভী বলেন, 'রাজধানীতে বিভিন্ন স্থানে বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী শত বাধা-বিপত্তি উপেক্ষা করে রাস্তায় নেমে মিছিল করছে।

সকাল ৭টায় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে হাতিরপুলের মোতালেব প্লাজার সামনের সড়কে ঝটিকা মিছিল বের হয়।

সরকারের পদত্যাগ ও 'একতরফা' তফসিল বাতিলের দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলো রোববার ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু করেছে। অবরোধ চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। গত ২৮ অক্টোবরের পর দলটির ডাকা সপ্তম অবরোধ কর্মসূচি এটি।
 

Comments