অধিকার চাইলেই কেউ বলবে বিএনপি উসকানি দিচ্ছে: আমীর খসরু

‘শিক্ষার্থীরা বলছে “চাইলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার”, বাকিটা আপনারা বুঝে নেন।’
অধিকার চাইলেই কেউ বলবে বিএনপি উসকানি দিচ্ছে: আমীর খসরু
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

অধিকার চাইলেই কেউ বলবে ষড়যন্ত্র করছে, কেউ বলবে বিএনপি উসকানি দিচ্ছে—কোটা আন্দোলনের প্রসঙ্গে বলছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এর আগে গণঅধিকার পরিষদের (কর্নেল মশিউজ্জামান-ফারুক হাসান) সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

আমীর খসরু বলেন, 'যখনই বাংলাদেশে অধিকার চাইবেন, কেউ বলবে ষড়যন্ত্র করছে, কেউ বলবে বিএনপি উসকানি দিচ্ছে, কেউ বলবে এরা রাজাকার, কেউ বলবে মুক্তিযুদ্ধের বিরুদ্ধের শক্তি। এগুলোকে মূলধন করে অনেক দিন জাতিকে সব অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এগুলোকে আর মূলধন করার সুযোগ নেই, নতুন প্রজন্মের কাছে এগুলো গ্রহণযোগ্য কিছু না—তারা সেটাই বলছে।

'এগুলোকে মূলধন করে, জাতিকে বিভক্ত করে, মানুষের অধিকার কেড়ে নেওয়ার কোনো অধিকার কারও নেই। নতুন প্রজন্ম সেই বক্তব্যটাই দিচ্ছে এখানে,' যোগ করেন তিনি।

কোটা আন্দোলন প্রসঙ্গে আমীর খসরু বলেন, 'দেখলাম ছাত্রলীগ হামলা করছে, লাঠিপেটা করা হচ্ছে। রক্তাক্ত করেছে। বহিরাগত এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতরে তারা আক্রমণ চালাচ্ছে। এটা সারা দেশের মানুষ দেখতে পাচ্ছে, সারা বিশ্ব দেখতে পাচ্ছে।'

শিক্ষার্থীরা তাদের নিজস্ব দাবিতে আন্দোলন করছে কিন্তু পুরো বাংলাদেশের মানুষ মুক্তির আন্দোলন করছে মন্তব্য করে তিনি বলেন, 'ফ্যাসিস্ট সরকার জনগণের সব অধিকার কেড়ে নিয়ে জোর করে ক্ষমতায় বসে আছে, তারা জনগণের কাছে দায়বদ্ধ না—এটাই মূল সমস্যা।

'জনগণের কাছে দায়বদ্ধ সরকার থাকলে এর যৌক্তিক সমাধান খুবই সহজ; এই দেশে আগামীতে আপনি কি মেধাভিত্তিক দেশ গড়তে চান নাকি মেধাবিহীন দেশ গড়তে চান? আপনি দলীয় লোক দিয়ে দেশ গড়তে চান নাকি সকলকে নিয়ে দেশ গড়তে চান? আইডেন্টিটি ক্রাইসিস তৈরি করে দেশের মধ্যে বিভক্তি সৃষ্টি করতে চান নাকি জাতীয় ঐক্যের মাধ্যমে দেশটাকে গড়তে চান? বিভিন্ন স্লোগানকে এখানে ব্যবহার করে, বিভিন্ন বক্তব্য নিয়ে—যেটা জাতিকে বিভক্ত করে ঐক্যের পরিবর্তে, সেভাবে দেশ গড়তে চান নাকি একটি ঐক্যবদ্ধ দেশ গড়তে চান,' বলেন তিনি।

বিএনপির এই নেতা বলেন, 'দেশ তো একটি গোষ্ঠীর হতে পারে না! আজকে তাদের (শিক্ষার্থীদের) প্রতিবাদ একটি গোষ্ঠীর বিরুদ্ধে। দেশ সকলের জন্য। আজকে সবাই একটি ন্যায়সঙ্গত সমাধানের অপেক্ষা করছে। সেটা না করে যদি আপনি লাঠিপেটা করেন, মিথ্যা মামলা দেন, তাহলে তো এটা সমাধান করার কোনো সুযোগ নেই।'

'ছাত্রলীগের হামলা ও শিক্ষার্থীদের বিরুদ্ধে মিথ্যা মামলার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি,' বলেন খসরু।

তিনি আরও বলেন, 'শিক্ষার্থীরা বলছে "চাইলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার", বাকিটা আপনারা বুঝে নেন।'

আমীর খসরু আরও বলেন, 'শিক্ষার্থীরা যে স্লোগান দিয়েছে, সেটা অর্ধেক বলা হচ্ছে। পুরোটা হচ্ছে, "তুমি কে আমি রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে স্বৈরাচার স্বৈরাচার"। অর্ধেক স্লোগান দিলে তো হবে না! পুরো স্লোগানটা মাথায় রাখলে আমার মনে কেউ কোনো সমস্যা এখানে দেখতে পাচ্ছে না।'

Comments