ক্যানসারে মারা গেলেন নেলসন ম্যান্ডেলার নাতনি

জোলেকা ছিলেন পেশায় লেখক ও অধিকারকর্মী। তিনি নেলসন ম্যান্ডেলার ছোট মেয়ে জিন্দজি ম্যান্ডেলা ও তার প্রথম স্বামী জোয়েলিবানজি হংওয়ানে’র সন্তান।
জোলেকা ম্যান্ডেলা: এএফপি ফাইল ছবি
জোলেকা ম্যান্ডেলা: এএফপি ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী আন্দোলনের কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা ম্যান্ডেলা ৪৩ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন।

আজ মঙ্গলবার ম্যান্ডেলা পরিবারের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে এএফপি। 

জোলেকা ক্যানসারের বিরুদ্ধে তার দীর্ঘ সংগ্রাম নিয়ে বিস্তারিত লেখালেখি করে বিশেষ পরিচিত পান। ম্যান্ডেলা পরিবারের মুখপাত্র জোয়েলাবো ম্যান্ডেলা জানান, চলমান চিকিৎসার অংশ হিসেবে সোমবার তিনি হাসপাতালে ভর্তি হন।

জোয়েলাবো বলেন, 'বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজন পরিবেষ্টিত অবস্থায় জোলেকা আমাদের ছেড়ে গেছেন।'

জোলেকা ছিলেন পেশায় লেখক ও অধিকারকর্মী। তিনি নেলসন ম্যান্ডেলার ছোট মেয়ে জিন্দজি ম্যান্ডেলা ও তার প্রথম স্বামী জোয়েলিবানজি হংওয়ানে'র সন্তান।

নেলসন ম্যান্ডেলার পরিবার। ছবি: সংগৃহীত
নেলসন ম্যান্ডেলার পরিবার। ছবি: সংগৃহীত

পরিবার জানায়, সাম্প্রতিক স্ক্যানে তার শরীরে 'উল্লেখযোগ্য' পরিমাণে ক্যানসার ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত হয়। তার যকৃত, ফুসফুস, পিঠ, মস্তিষ্ক, নিতম্ব ও মেরুদণ্ডে দ্রুত ক্যানসার ছড়িয়ে পড়ছিল।

নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে জানায়, 'আমরা আমাদের মাতা উইনি ও মাদিবা'র নাতনির করুণ মৃত্যুতে শোক প্রকাশ করছি।'

নোবেল পুরষ্কার বিজেতা নেলসম ম্যান্ডেলাকে তার দেশের মানুষ মাদিবা নামে অভিহিত করে থাকে।

'আগামীতেও ক্যানসার প্রতিরোধে সচেতনতা তৈরি ও এই রোগ নিয়ে জনমনে ভুল ধারণাগুলোর অবসান ঘটাতে তার উদ্যোগগুলো আমাদের অনুপ্রেরণা জোগাতে থাকবে', যোগ করে ফাউন্ডেশন। 

Comments