উভয় পক্ষের হামলায় মৃতের সংখ্যা পেরিয়েছে ১১০০, ইসরায়েলের যুদ্ধ ঘোষণা

হামাসের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। 
ইসরায়েলি বিমান হামলায় ৪০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ছবি: রয়টার্স

ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলায় প্রায় ৭০০ ইসরায়েলি নিহত ও বেশ কয়েকজনকে অপহরণের জবাবে রোববার গাজা উপত্যকায় হামলা চালিয়ে কয়েক শ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। এতে উভয় পক্ষের অন্তত ১ হাজার ১০০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন কয়েক হাজার। এ ঘটনায় হামাসের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। 

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী হামলার প্রতিশোধ হিসেবে ইতোমধ্যে কয়েক শ মানুষকে হত্যা করেছে ইসরায়েল।

৫০ বছর আগে ইয়োম কিপ্পুর যুদ্ধে মিশর ও সিরিয়ার হামলার পর গত শনিবার ইসরায়েলের বিভিন্ন শহরে হামাসের আক্রমণ ছিল মারাত্মক। যা দীর্ঘদিন ধরে চলা এই সংঘাতকে আরও ভয়াবহ পরিণতির দিকে পরিচালিত করেছে। 

হামাসের হামলার জবাবে গাজায় আবাসিক এলাকা, সুড়ঙ্গ, মসজিদ এবং হামাস কর্মকর্তাদের বাড়িতে বিমান হামলা করে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর 'শক্তিশালী প্রতিশোধের' শপথে ৪০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে তারা। 

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের জন্য 'অতিরিক্ত সহায়তার' নির্দেশনা দিয়েছেন। হোয়াইট হাউস এক বিবৃতিতে বাইডেনের নির্দেশনার কথা জানায়।

 

Comments