যুক্তরাষ্ট্র

ইসরায়েলের জন্য ‘অতিরিক্ত সহায়তার’ নির্দেশনা বাইডেনের

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা দল রোববার প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ইসরায়েলে চলমান সংঘর্ষ সম্পর্কে অবহিত করে।
জো বাইডেন
জো বাইডেন। রয়টার্স ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের জন্য 'অতিরিক্ত সহায়তার' নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। বিবিসি জানিয়েছে, রোববার এক বিবৃতিতে হোয়াইট হাউস এ তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা দল রোববার প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ইসরায়েলে চলমান সংঘর্ষ সম্পর্কে অবহিত করে।
 
বিবৃতিতে আরও বলা হয়, হোয়াইট হাউসের কর্মকর্তারা আমাদের ইসরায়েলি অংশীজনদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখবেন। 'ন্যাশনাল সিকিউরিটি টিমগুলো' ওই অঞ্চলে ইসরায়েলের সঙ্গে নিযুক্ত রয়েছে।

এর আগে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বিভিন্ন টক-শোতে অংশ নিয়ে যুদ্ধ এবং এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক প্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করেন।

বিবিসির যুক্তরাষ্ট্রের সহযোগী প্রতিষ্ঠান সিবিএসের সঙ্গে কথা বলার সময় ব্লিঙ্কেন জানান, তাদের কর্মকর্তারা হামাস যোদ্ধাদের কাছে মার্কিন নাগরিকদের হত্যা এবং বন্দিদের বিষয়ে তদন্ত প্রতিবেদন তৈরির কাজ করছে।

তিনি বলেন, 'আমরা এই মুহূর্তে নিশ্চিত করে বলতে পারছি না। তবে এ বিষয়ে যে প্রতিবেদনগুলো পেয়েছি, সেটা নিশ্চিত কি না তা দেখার জন্য আমরা খুব সক্রিয়ভাবে কাজ করছি।'

মিশরের আলেকজান্দ্রিয়া শহরে গুলিতে দুই ইসরায়েলি নাগরিক নিহত হওয়ার পর সেখানকার মার্কিন দূতাবাস আমেরিকানদের 'নিরাপত্তা এবং সতর্কতা বৃদ্ধির' বিষয়ে সতর্ক করেছে।

Comments