ইউক্রেন যুদ্ধে নিহত রুশ সেনাদের পরিবারের সহায়তায় বিশেষ তহবিল গঠন

সরকারি ওয়েবসাইটে ‘পিতৃভূমির রক্ষাকর্তা’ নামের এই তহবিলের সমর্থনে দেওয়া আদেশের বিস্তারিত প্রকাশ করা হয়েছে।
ক্রেমলিনে নিহত রুশ সেনাদের প্রতি সম্মান জানাচ্ছেন পুতিন। ফাইল ছবি: রয়টার্স (২০১৭)
ক্রেমলিনে নিহত রুশ সেনাদের প্রতি সম্মান জানাচ্ছেন পুতিন। ফাইল ছবি: রয়টার্স (২০১৭)

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ সোমবার ইউক্রেন যুদ্ধে নিহত সেনাদের পরিবারের জন্য একটি বিশেষ তহবিল গঠনের আদেশে সাক্ষর করেছেন।

আজ সোমবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর রুশ পক্ষের ক্ষয়ক্ষতি বিষয়ে তেমন কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি। তবে রাশিয়ার জন্য ১ বছরেরও বেশি সময় ধরে চলা এই আগ্রাসনের পথ মসৃণ ছিল না।

সরকারি ওয়েবসাইটে 'পিতৃভূমির রক্ষাকর্তা' নামের এই তহবিলের সমর্থনে দেওয়া আদেশের বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

ইউক্রেন যুদ্ধে অংশ নিয়ে যেসব সেনা সদস্য নিহত হয়েছেন, তাদের জীবনসঙ্গী ও সন্তানদের 'উন্নত জীবন নিশ্চিত করার লক্ষ্যে' এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়।

পুতিন এ বছরের ২১ ফেব্রুয়ারি ফেডারেল অ্যাসেম্বলিতে এই তহবিল গঠনের উদ্যোগের কথা প্রথম জানান।

সে সময় পুতিন বলেন, 'যারা তাদের ভালোবাসার মানুষদের হারিয়েছেন, আমাদের দায়িত্ব হচ্ছে সেসব পরিবারকে সহায়তা দেওয়া এবং তাদের সন্তানদের জন্য শিক্ষা ও চাকুরীর ব্যবস্থা করে তাদেরকে ভালো ভাবে বড় হওয়ার সুযোগ করে দেওয়া'।

ফেব্রুয়ারি মাসে তিনি আরও বলেন, 'এ তহবিলের লক্ষ্য হওয়া উচিৎ নিহত সেনা ও বিশেষ সামরিক অভিযানে অংশ নেওয়া প্রাক্তন সেনা ও তাদের পরিবারের জন্য সুনির্দিষ্ট সহায়তা নিশ্চিত করা'। 

 

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

2h ago