টেস্টের আগে সৌম্যের দাপুটে প্রস্তুতি

এক বছর পর টেস্ট দলে ফেরার পর প্রস্তুতি ম্যাচটাও দারুণ হয়েছে সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে তার ব্যাটে দেখা গেছে চেনা দাপট। সাবলীল ব্যাট চালিয়ে খেলেছেন ৭৮ রানের ইনিংস।
Soumya Sarker
ফাইল ছবি

এক বছর পর টেস্ট দলে ফেরার পর প্রস্তুতি ম্যাচটাও দারুণ হয়েছে সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে তার ব্যাটে দেখা গেছে চেনা দাপট। সাবলীল ব্যাট চালিয়ে খেলেছেন ৭৮ রানের ইনিংস।

চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে আগের দিনের ৩০৩ রান নিয়ে আর ব্যাট করতে নামেনি ওয়েস্ট ইন্ডিজ। সাদমান ইসলামকে নিয়ে তাই দিনের শুরু থেকেই ব্যাট করতে নামেন সৌম্য। দুই ওপেনার মিলে তুলেন ১২৬ রান। সৌম্যের দাপটে কিছুটা আড়ালে পড়লেও সাদমান ইসলাম ছিলেন ছন্দে। রান আউট হওয়ার আগে করেন ৭৩ রান।

টেস্ট দলে ফেরায় প্রস্তুতি ম্যাচটায় মূল নজর ছিল সৌম্যের দিকে। আগের দিন বলেছিলেন, উইকেটে গিয়ে সময় কাটাতে চান। সেই চিন্তা থেকেই শুরুতে উইকেটে থিতু হতে নিয়েছেন সময়, ছিলেন বাড়তি সতর্ক। ব্যাটিংয়ের জন্যে বেশ ভালো উইকেটে এরপর পুরো প্রভাব বিস্তার করে খেলতে থাকেন তিনি। তিন পেসার শ্যানন গ্যাবব্রিয়েল, কেমার রোচ, কেমো পলদের সামলেছেন কোনরকম সমস্যা ছাড়াই। সবচেয়ে বেশি স্বচ্ছন্দ ছিলেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর বলে।

লাঞ্চের পর বাড়ান রানের গতি। ১০ চারের সঙ্গে মেরেছেন তিন ছক্কা। তার একটি স্লগ সুইপ করে মিডউইকেট দিয়ে, অন্য দুটি এগিয়ে এসে চালিয়েছেন সোজা ব্যাটে। ইনিংসটি হতে পারত আরও বড়। বোলারদের কোন সুযোগ না দিয়ে এগিয়ে যাচ্ছিলেন তিন অঙ্কের দিকেই। বাঁহাতি স্পিনার জুমেল ওয়ারিকানের বলে ডিফেন্স করতে গিয়ে ১০৩ বলে ৭৮ রানে ক্যাচ দেন শর্ট লেগে।

দলে আসা যাওয়ার মধ্যে থাকা সৌম্য এই মুহূর্তে আছেন চেনা ছন্দে। রান পাচ্ছেন সবখানেই। এবার জাতীয় লিগে ৫ ম্যাচ খেলেই করেছেন ৪৭১ রান। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ওয়ানডেতে করেছেন সেঞ্চুরি। তার আগে প্রস্তুতি ম্যাচেও ওদের বিপক্ষে সেঞ্চুরি এসেছিল তার ব্যাট থেকে। এবার প্রস্তুতি ম্যাচেও রাখলেন সেই ছাপ।

চট্টগ্রাম টেস্টে ১৩ জনের দলে ওপেনার আছেন কেবল দুজন। ইমরুল কায়েসের সঙ্গে সৌম্যের ওপেন করতে নামা তাই অনেকটাই নিশ্চিত।

সৌম্য-সাদমানের ব্যাটে বিসিবি একাদশও ওয়েস্ট ইন্ডিজকে দিচ্ছে শক্ত জবাব। দ্বিতীয় ও শেষ দিনের চা বিরতি পর্যন্ত ৩ উইকেটে ১৯১ রান তুলেছে তারা।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago