মেসি-রোনালদোর বলয় ভেঙে ব্যালন ডি’অর মদ্রিচের

সেই ২০০৮ সাল থেকে শুরু। এরপর টানা ১০ বছর ব্যালন ডি’অরটা নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন হালের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচ বার করে ভাগ করে নিয়েছেন এ দুই তারকা। সে দুই তারকার রাজত্ব থামিয়ে এবার ব্যালন ডি’অর জিতে নিলেন ক্রোয়েশিয়ান লুকা মদ্রিচ।

সেই ২০০৮ সাল থেকে শুরু। এরপর টানা ১০ বছর ব্যালন ডি’অরটা নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন হালের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচ বার করে ভাগ করে নিয়েছেন এ দুই তারকা। এবার তাদের রাজত্ব থামিয়ে ব্যালন ডি’অর জিতে নিলেন ক্রোয়েশিয়ান লুকা মদ্রিচ।

মদ্রিচ যে ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন তাতে খুব বেশি অবাক হওয়ার কিছু কিছু না। শিরোপা যে তার হাতে উঠছে এক প্রকার অনুমিতই ছিল। এর আগে উয়েফা এবং ফিফা বর্ষসেরার পুরষ্কার জিতে নিয়েছিলেন তিনি। তবে সাম্প্রতিক সময়ের ফর্মে কিছুটা শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু সব শঙ্কা উড়িয়ে তিনিই জিতলেন মর্যাদার এ পুরষ্কার।

রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জিতেছিলেন মদ্রিচ। এরপর সাদামাটা দল নিয়ে বিশ্বকাপের ফাইনালে ওঠার মূল কারিগরই ছিলেন তিনি। ফাইনালে অবশ্য ৪-২ গোলে ফ্রান্সের কাছে হেরে যায় মদ্রিচের দল ক্রোয়েশিয়া। তবে জিতে নিয়েছিলেন সেরা খেলোয়াড়ের পুরষ্কার গোল্ডেন বুট। সবমিলিয়ে তাতেই ব্যালন ডি’অর হাতে ওঠে মদ্রিচের।

গত দুই মৌসুমের ব্যালন ডি’অর জয়ী রোনালদো হয়েছে রানারআপ। আর অ্যাতলেটিকো মাদ্রিদের বিশ্বকাপ জয়ী ফরাসী তারকা আতোঁয়া গ্রিজম্যান হয়েছেন তৃতীয়। সেরা তিনে ছিলেন না বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এক যুগ পর সেরা তিন থেকে বাদ পড়লেন তিনি। পঞ্চম হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

এর আগে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ফ্রান্সের ফুটবল ম্যাগাজিনটি। এরপর ১৮০ দেশের সাংবাদিকদের দেওয়া ভোটে নির্বাচিত করা হয়ে সেরা খেলোয়াড়কে। তবে অবাক করা ব্যাপার সেরা দশের মধ্যেই নেই নেইমার। ব্রাজিলিয়ান তারকা হয়েছেন ১২তম। চতুর্থ হয়েছেন বিশ্বকাপে সিলভার বল জেতা সেরা তরুণ ফ্রান্সের কিলিয়ান এমবাপে।  

Comments