এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর বেশিরভাগ চীনে

এশিয়ার প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশই চীনে অবস্থিত। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে রয়েছে জাপান এবং দক্ষিণ কোরিয়া।
high ranking universities asia 2018
গ্রাফিক্স: ডাটালিডস/ এশিয়া নিউজ নেটওয়ার্ক

এশিয়ার প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশই চীনে অবস্থিত। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে রয়েছে জাপান এবং দক্ষিণ কোরিয়া।

এশিয়ার যেসব দেশের বিশ্ববিদ্যালয়গুলোর স্থান প্রথম সারিতে আসেনি সেই দেশগুলোর মধ্যে রয়েছে: নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মিয়ানমার, লাওস, কম্বোডিয়া, ব্রুনাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং মঙ্গোলিয়া।

ইউএস নিউজ ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এর মতে, এশিয়াতে রয়েছে ৬৩টি প্রথম সারির বিশ্ববিদ্যালয়। তালিকায় ৫০০ সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে রয়েছে ১৩৪টি।

এশিয়ার শক্তিশালী দেশ চীনে রয়েছে ২৬টি বিশ্বমানের বিশ্ববিদ্যালয়। সেই তালিকায় প্রথম দিকে রয়েছে দেশটির পেকিং বিশ্ববিদ্যালয় এবং জিংহুয়া বিশ্ববিদ্যালয়। শিক্ষাখাতে ব্যাপক বিনিয়োগের ফলে দেশটি গবেষণাকাজে বেশ এগিয়ে গিয়েছে।

১৭টি বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মহাদেশের অপর শক্তিশালী দেশ জাপান। দেশটির কিয়োটো বিশ্ববিদ্যালয় এবং টোকিও বিশ্ববিদ্যালয় রয়েছে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায়। তবে শিক্ষাখাতে বিনিয়োগ কমিয়ে দেওয়ায় সূর্যোদয়ের দেশটি এশিয়ায় দ্বিতীয় অবস্থানে চলে এসেছে।

উচ্চ শিক্ষার দিক থেকে এশিয়ায় তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। এই দেশটিতে রয়েছে ১১টি বিশ্বমানের বিশ্ববিদ্যালয়। এই তালিকায় প্রথমেই রয়েছে সিউল বিশ্ববিদ্যালয়ের নাম।

এশিয়ার অপর গুরুত্বপূর্ণ দেশ ভারতে রয়েছে চারটি বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়। সেই তালিকায় রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়।

গুণগত মানের দিক থেকে সিঙ্গাপুরের দুটি বিশ্ববিদ্যালয়- সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় এবং নানিয়াং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায়।

এছাড়াও, তালিকায় রয়েছে মালয়েশিয়া, থাইল্যান্ড এবং পাকিস্তানের একটি করে বিশ্ববিদ্যালয়।

Comments