আগামী মৌসুম শেষেই ফুটবলকে বিদায় জানাবেন পিকে!

বয়সটা মাত্র ৩১। এর মধ্যেই জাতীয় দল থেকে অবসর নিয়েছেন স্প্যানিশ ডিফেন্ডার জেরার্দ পিকে। এবার ক্লাব বার্সেলোনা থেকেও অবসরের ভাবনায় আছেন এ তারকা। এমন সংবাদই প্রকাশ করেছে স্পেনের শীর্ষস্থানীয় গণমাধ্যম মুন্ডো দিপার্তিভো।

বয়সটা মাত্র ৩১। এর মধ্যেই জাতীয় দল থেকে অবসর নিয়েছেন স্প্যানিশ ডিফেন্ডার জেরার্দ পিকে। এবার ক্লাব বার্সেলোনা থেকেও অবসরের ভাবনায় আছেন এ তারকা। এমন সংবাদই প্রকাশ করেছে স্পেনের শীর্ষস্থানীয় গণমাধ্যম মুন্ডো দিপার্তিভো।

হঠাৎ করে কেন এমন সিদ্ধান্ত? এমন না যে নিজের সেরা ফর্ম হারিয়ে ফেলেছেন। ২০২০ সালে মাঝামাঝি যখন অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তখন তার বয়স হবে মাত্র ৩৩। মুন্ডো জানিয়েছে বৃহত্তর স্বার্থেই ফুটবল ছাড়ছেন তিনি। ২০২১ সালে বার্সেলোনার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন পিকে।

মজার ব্যাপার পিকের সঙ্গে বার্সেলোনার চুক্তিটা এখনও তিন বছর বাকি। তবে ধারণা করা হচ্ছে এর আগেই অবসর নিবেন তিনি। অবশ্য এ গুঞ্জনে নিজেই ঘি ঢেলেছিলেন পিকে। অনেক দিন আগেই বলেছিলেন সেরা ছন্দে থাকা অবস্থায় ফুটবল থেকে বিদায় নেবেন তিনি। আর এমনটা যে তিনি করতে পারেন তার ইঙ্গিত জাতীয় দল থেকে অবসরেই বোঝা যায়। অবসর না নিলে এখনও স্পেন দলে প্রথম পছন্দই থাকতেন পিকে।

বর্তমান বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তেমেউর মেয়াদ শেষ হবে আগামী ২০২১ সালে। মুন্ডো জানিয়েছে পিকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত আছেন বার্সা সভাপতি। আর পিকে ক্লাব সভাপতি হলে কোচ হিসেবে জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তাও যোগ দিতে পারেন। কারণ অনেক দিন থেকেই এ দুই সাবেক বার্সা তারকাকে কোচ হিসেবে চাইছেন তিনি।

১৯৯৭ সালে থেকে ২০০৪ পর্যন্ত বার্সেলোনার তরুণ দলে খেলেন পিকে। এরপর ১৭ বছর বয়সে ধারে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন । চার বছর ওল্ড ট্রাফোর্ডে কাটানোর পর ফিরে আসেন ন্যু ক্যাম্পে। এখন পর্যন্ত বার্সার হয়ে খেলে সাতটি লালিগা, ছয়টি কোপা দেল রে, তিনটি চ্যাম্পিয়ন্স লিগ সহ অনেক পুরষ্কারই জিতেছেন।

পিকে বার্সেলোনার প্রেসিডেন্ট হলে তার প্রথম কাজ হবে ন্যু ক্যাম্পের নতুন নাম দেওয়া। ৯৯ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামকে বড় করার লক্ষ্যও রয়েছে তার। এছাড়াও বার্সেলোনার জন্য একটি টেনিস দলও গঠন করতেও আগ্রহী এ কাতালান তারকা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago