শীর্ষ খবর

নতুন বছরের প্রথম দিনে বই উৎসব

প্রতি বছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিনে সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হচ্ছে।
Textbook festival
রাজধানীতে বিনামূল্যে নতুন বই হাতে পেয়ে স্কুল শিক্ষার্থীদের উচ্ছাস। ছবি: আনিসুর রহমান

প্রতি বছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিনে সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হচ্ছে।

২০১৯ সালের প্রথম দিনে নতুন শ্রেণির জন্য বিনামূল্যে বই পেতে স্কুল ও মাদ্রাসার লাখ লাখ শিশু এই উৎসবে যোগ দিয়েছে।

আজ (১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে কয়েক লাখ স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে বই তুলে দিয়ে এ উৎসব পালন করা হচ্ছে।

বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক বিতরণ করেন প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এর আগে গত ২৪ ডিসেম্বর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, গত নয় বছর ধরে নববর্ষের উপহার হিসেবে সারাদেশে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব শুরু করে সরকার।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তাদের তথ্যমতে, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, ইবতেদায়ি ও দাখিল মাদ্রাসা এবং কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮২২ কপি বই ছাপিয়েছে সরকার।

প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৯.৮৮ কোটি এবং মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ১৮ কোটি কপির বেশি বই ছাপানো হয়েছে।বই মুদ্রণ ও বিতরণের জন্য সরকার এক হাজার ৮২ কোটি টাকা খরচ করেছে।

Comments

The Daily Star  | English

11 killed in bus-pickup collision in Faridpur

At least 11 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

37m ago