রাজশাহীকে উড়িয়ে দাপুটে শুরু ঢাকার

হযরতুল্লাহ জাজাই, শুভাগত হোমদের ঝড়ে বড় সংগ্রহ পাওয়ার পর ঢাকা ডায়নামাইটসের বোলাররাও ছিলেন তেতে। আগের আসরের রানার্সআপরা তাই ব্যাটে-বলে দাপট দেখিয়ে রাজশাহী কিংসকে উড়িয়ে দিয়েছে।
Dhaka Dynamites
ছবি: ফিরোজ আহমেদ

হযরতুল্লাহ জাজাই, শুভাগত হোমদের ঝড়ে বড় সংগ্রহ পাওয়ার পর ঢাকা ডায়নামাইটসের বোলাররাও ছিলেন তেতে। আগের আসরের রানার্সআপরা তাই ব্যাটে-বলে দাপট দেখিয়ে রাজশাহী কিংসকে উড়িয়ে দিয়েছে।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে হয়েছে একপেশে লড়াই। আগে ব্যাটিং পেয়ে ঢাকার করা ১৮৯ রানের জবাবে টেনেটুনে মাত্র ১০৬ রান করতে পেরেছে রাজশাহী। হেরেছে ৮৩ রানের বিশাল ব্যবধানে।

মিরপুরের মন্থর পিচে ১৯০ রানের লক্ষ্যটা বেশ বড়ো। কিন্তু শিশিরের কারণে সন্ধ্যার ম্যাচে বল ব্যাটে আসছিল ভালোই। জিততে না পারলেও রাজশাহীর কাছ থেকে লড়াইয়ের আশা করতেই পারতেন সমর্থকরা। কিন্তু হতশ্রী ব্যাটিংয়ে সে পথ থেকে অনেক দূরে ছিল রাজশাহী।

অথচ রাজশাহীর ব্যাটিংয়ের আগে ছিল ভিন্ন চিত্র। দুপুরের ম্যাচে যে উইকেটে রান পেতে মাথা খুটে মরলেন ব্যাটসম্যানরা। সন্ধ্যায় সেখানেই নেমে ঢাকা ডায়নামাইটসের রান উৎসব। কারণটা অনুমেয়, শিশিরের কারণে বল স্কিড করল, ব্যাটে আসল দ্রুত। মন্থর উইকেট হয়ে গেল ব্যাটিং বান্ধব।

তাতে চার-ছয়ের খই ফুটালেন আফগান বিস্ফোরক ব্যাটসম্যান হযরতুল্লাহ জাজাই। রাজশাহী কিংস বোলারদের পিষে মাত্র ২২ বলে পৌঁছে গেলেন ফিফটিতে। ফিফটিতে গিয়েই সহজ ক্যাচ দিয়েছিলেন। মোহাম্মদ হাফিজের বলে তার আকাশে তোলে দেয়া ক্যাচ বলের কাছে গিয়েও হাতে জমাতে পারেননি উইকেটরক্ষক জাকির হাসান।

জীবন পেয়ে জাজাই আরও ২৮ রান বাড়িয়ে থেমেছেন মেহেদী হাসান মিরাজের বলে। তার আগে অবশ্য সুনীল নারিনকে ছেঁটে উইকেট এনে দেন হাফিজ। জাজাই আউট হতেই থমকে যায় ঢাকার রানের চাকা। দ্রুত বিদায় নেন কাইরন পোলার্ড, অধিনায়ক সাকিব আর নুরুল হাসান সোহান।

এক পর্যায়ে মনে হচ্ছিল অনায়াসে দুশো ছাড়িয়ে যাবে ঢাকার সংগ্রহ, তা হঠাৎই পথ হারিয়ে ছিটকে যাওয়ার দশা। সেখান থেকে দলকে পথে ফেরান শুভাগত হোম। সাতে নেমে ১৪ বলে ৫ চার আর ২ ছক্কায় ৩৮ রানে অপরাজিত ছিলেন শুভাগত। ১৯ বলে ২১ করে অপরাজিত থাকা বিস্ফোরক আন্দ্রে রাসেল আড়ালে পড়ে যান শুভাগতর ঝড়ে।

রান তাড়ায় তৃতীয় ওভারে গিয়ে মুমিনুল হকের উইকেট হারায় রাজশাহী। পরের ওভারেই স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য সরকার। লরি ইভান্স, জাকির হাসান ও ক্রিশ্চিয়ান জঙ্কারও ছিলেন আসা যাওয়ার মিছিলে।  এক প্রান্ত টিকে মোহাম্মদ হাফিজও ২৯ রান করে দেন রণেভঙ্গ।

দারুণ বল করে রাজশাহীর কোমর ভেঙে দেন রুবেল হোসেন। বিপিএলে অভিষিক্ত মোহর শেখও খারাপ করেননি। তবে ঢাকার বোলারদের ভালো করার থেকেও চোখে পড়ার মতো ছিল রাজশাহীর ব্যাটসম্যানদের দুর্বল অ্যাপ্রোচ।

৮০ রানে নবম উইকেট হারানোর পর মিরাজদের একশো রানে পৌঁছানো ছিল অনেক দূরের পথ। শেষ উইকেটে আরাফান সানি আর মোস্তাফিজুর রহমান মিলে কমিয়েছেন হারের ব্যবধান, দলকে বাঁচিয়েছেন কেবল বিব্রতকর পরিস্থিতি থেকে।

 

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ডায়নামাইটস: ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ (জাজাই ৭৮, নারিন ৩৮, পোলার্ড ৩, সাকিব ২, রাসেল ২১*, নুরুল ১, শুভাগত ৩৮*, ; মিরাজ ১/৩৮, মোস্তফিজ ০/২৭, আলাউদ্দিন ০/৫৩, কাইস ১/২৯, হাফিজ ০/১৫, ২/২৩)

রাজশাহী কিংস: ১৮.১ ওভারে ১০৬  (হাফিজ ২৯, মুমিনুল ৮, সৌম্য ৪, লুইস ১০, জাকির ২, জঙ্কার ১, মিরাজ ১, আলাউদ্দিন ৭, কাইস ৯ , সানি ১৮, মোস্তাফিজ ১১*  ; রাসেল ১/১২, মোহর ২/২৪,  সাকিব ১/১১, রুবেল ৩/৭, নারিন ০/১৪, শুভাগত ১/১৬, পোলার্ড ১/২২)

ফল: ঢাকা ডায়নামাইটস  ৮৩ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago