সাভারে পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষে আহত ২০

সাভারে পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
rmg agitation
৮ জানুয়ারি ২০১৯, রাজধানীর দক্ষিণ খান এলাকায় বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পোশাক শ্রমিকরা। ছবি: প্রবীর দাশ

সাভারে পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আমাদের স্থানীয় সংবাদদাতা জানান, শ্রমিকরা সাভারের হেমায়েতপুরে একটি সড়কে অবস্থান নিতে গেলে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

এতে অন্তত ১০ জন শ্রমিক আহত হন বলে জানান আমাদের সংবাদদাতা।

এসময় অন্তত ১০ পুলিশ সদস্যও আহত হয়েছেন বলে জানান সানা শিল্পপুলিশ সুপার সানা শামীনূর রহমান।

এদিকে, আমাদের সংবাদদাতা জানান, মিরপুরে কালশী সড়ক অবরোধ করে রেখেছেন সেই এলাকার পোশাক শ্রমিকরা।

মিরপুরে স্ট্যান্ডার্ড গ্রুপের একটি পোশাক কারখানার শ্রমিক আব্দুল মোমেন দ্য স্টারকে বলেন, তিনি গত দুই বছর থেকে এই কারখানায় কাজ করছেন। তিনি বলেন “কয়েক মাসে অনেক শ্রমিক কমে গেছে। অনেক পরিশ্রম করে ওভারটাইম করি। কিন্তু, ওভারটাইমের রেট বাড়ে নাই। নতুন যে মজুরি কাঠামো করা হয়েছে তা দিবে কী দিবে না তা বলে না।”

RMG road block Kalshi
৮ জানুয়ারি ২০১৯, রাজধানীর কালশী এলাকায় সড়ক অবরোধ করে রেখেছেন পোশাক শ্রমিকরা। ছবি: শাহীন মোল্লা

“সব সময় ২ থেকে ৫ তারিখের মধ্যে বেতন হয়। কিন্তু, এখনো বেতন দেয় নাই,” উল্লেখ করে তিনি জানান, গতকাল দুপুরের খাওয়ার সময় থেকে আর কাজে যাচ্ছেন না। নতুন বেতন পাওয়ার আশ্বাসে আজকে সকাল ৮ থেকে তারা কয়েকশ শ্রমিক এই এলাকায় জড়ো হয়েছেন বলেও জানান তিনি।

কালশী রাস্তার দুই পাশে কোনো ধরণের যানবাহন চলছে না বলে জানিয়ে আমাদের সংবাদদাতা বলেন, সেখানে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নিয়েছেন।

এছাড়াও, পোশাক শ্রমিকরা রাজধানীর বিমানবন্দর সড়ক অবরোধ করতে চাইলে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দক্ষিণ খান এলাকার দিয়ে পাঠিয়ে দিয়েছে বলে জানান আমাদের অপর সংবাদদাতা।

উল্লেখ্য, নতুন বেতন-ভাতার জন্যে পোশাক শ্রমিকরা রাজধানী ঢাকা ও এর আশেপাশের বিভিন্ন এলাকায় গত চারদিন থেকে লাগাতার বিক্ষোভ করে আসছেন।

Comments