কলকাতার পুলিশ কমিশনারকে সিবিআই দপ্তরে হাজির হতে হবে, তবে গ্রেপ্তার নয়: সুপ্রিম কোর্ট

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছে ভারতের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। আজ (৫ ফেব্রুয়ারি) এই রায় দেওয়া হয়।
Mamata Banerjee and Rajib Kumar
সম্প্রতি তোলা এক ছবিতে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। ছবি: সংগৃহীত

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছে ভারতের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। আজ (৫ ফেব্রুয়ারি) এই রায় দেওয়া হয়।

রায়ে বলা হয়, এই মামলার পরবর্তী শুনানি হবে ২০ ফেব্রুয়ারি। ১৯ ফেব্রুয়ারির মধ্যে পুলিশকে জবাব দিতে বলা হয়েছে। এরপরই পরবর্তীতে নির্দেশ দেবে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট বলেছেন, রাজীব কুমারকে শিলংয়ের সিবিআই দপ্তরে হাজির হতে হবে। তবে তাকে গ্রেপ্তার করা যাবে না।

সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই রায়ে দেশের জনতার জয় হয়েছে বলে জানান তিনি। একই সঙ্গে বলেন, তিনি কোনও পুলিশ কর্মকর্তার জন্য লড়েছেন না, তিনি দেশের মানুষের জন্য লড়ছেন। দেশ বাঁচানোর জন্য লড়ছেন।

কতো সময় মমতা বন্দ্যোপাধ্যায় এই আন্দোলন চালিয়ে যাবেন এই প্রশ্নের উত্তরের মমতা বলেন, তিনি এটি নিয়ে আলোচনা করছেন ভারতের ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দলগুলোর সঙ্গে। তিনি এই আন্দোলনের একা নন বলেও জানান। বলেন, “আমার সঙ্গে আরও অনেকেই আছেন। তাদের সঙ্গে কথা বলেই আন্দোলনের ভবিষ্যৎ ঠিক করা হবে।”

৩ ফেব্রুয়ারি রাতে ধর্মতলায় মেট্রো চ্যানেলে দেশ বাঁচানোর ডাক দিয়ে অনির্দিষ্টকালের জন্য ধরনায় বসেন মমতা। এদিন সন্ধ্যায় কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই এর সদস্যরা তল্লাশির উদ্যোগ নেওয়ার ঘটনার পরই রাজ্য পুলিশ ও সিবিআইয়ের মধ্যে তুমুল ধস্তাধস্তি শুরু হয়।

পুলিশ সিবিআই গোয়েন্দাদের আটক করে থানায় নিয়ে যায়। এবং খবর শুনে মমতা নিজে কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়ি চলে যান। সেখানে দাঁড়িয়ে তিনি ধর্মতলায় অনশনের ডাক দিয়ে আন্দোলন শুরু করেন। ‘সেভ ইন্ডিয়া’-র ব্যানারের তার এই আন্দোলনের আজ তৃতীয় দিন।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago