প্রিমিয়ার লিগে কোন ক্রিকেটারের কত পারিশ্রমিক

বিশ্বকাপের জন্য নিজেদের সতেজ রাখতে ঢাকা প্রিমিয়ার লিগ থেকে আগেই বিশ্রাম চেয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। চোটে পড়ে খেলারই বাইরে আছেন সাকিব আল হাসান। বাংলাদেশের শীর্ষ পাঁচ ক্রিকেটারের মধ্যে বাকি দুইজন মাশরাফি মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রিমিয়ার লিগের একটা পর্যায় থেকে অংশ নেবেন। অনুমিত ভাবেই সিনিয়র এই দুই ক্রিকেটারই এবার পাচ্ছেন সর্বোচ্চ পারিশ্রমিক।
Mashrafee Mortaza
হ্যাটট্রিকসহ ৬ উইকেট নিয়ে আবার আবাহনীর হিরো মাশরাফি

বিশ্বকাপের জন্য নিজেদের সতেজ রাখতে ঢাকা প্রিমিয়ার লিগ থেকে আগেই বিশ্রাম চেয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। চোটে পড়ে খেলারই বাইরে আছেন সাকিব আল হাসান। বাংলাদেশের শীর্ষ পাঁচ ক্রিকেটারের মধ্যে বাকি দুইজন মাশরাফি মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রিমিয়ার লিগের একটা পর্যায় থেকে অংশ নেবেন। অনুমিত ভাবেই সিনিয়র এই দুই ক্রিকেটারই এবার পাচ্ছেন সর্বোচ্চ পারিশ্রমিক।  

সোমবার প্রিমিয়ার লিগের নতুন আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। তার আগে ক্লাবগুলো আগেরবারের দল থেকে তিনজন করে ক্রিকেটার ধরে রেখেছে। রোববারই ধরে রাখা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। পহেলা মার্চ থেকে দেশের একমাত্র লিস্ট-এ টুর্নামেন্ট মাঠে গড়াবে। তার আগে ২৫ ফেব্রুয়ারি থেকে ক্লাবগুলো একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলে নিজেদের ঝালাই করবে।

গতবার প্রিমিয়ার লিগের পুরোটা খেলে সর্বোচ্চ ৩৯ উইকেট নেওয়া মাশরাফি মর্তুজাকে এবারও ধরে রেখেছে আবাহনী লিমিটেড, তাদের ধরে রাখা তালিকায় আছেন সেবার ৭৪৯ রান করা নাজমুল হোসেন শান্ত আর মোসাদ্দেক হোসেনও।

কিন্তু নিউজিল্যান্ড সফরের দুই সংস্ক্রনের দলে থাকা বেশিরভাগ ক্রিকেটারকেই ক্লাবগুলো স্বাভাবিক কারণে ধরে রাখেনি। মাহমুদউল্লাহ ও মোস্তাফিজুর রহমান নিউজিল্যান্ড থেকে ফিরে কদিন বিশ্রাম চেয়েছেন। তাদের লিগে পাওয়া যাবে ৬ এপ্রিল থেকে। মেহেদী হাসান মিরাজ অবশ্য ২২ মার্চ থেকেই নিজেকে খেলার জন্য পাওয়া যাবে বলে জানিয়েছেন। তবে তাকেও ধরে রাখেনি তার আগের ক্লাব।

এবার মোট সাত ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। তবে পারিশ্রমিকে হেরফের আছে অভিজ্ঞতা আর পারফরম্যান্সের বিচারে। এ প্লাস ক্যাটাগরিতে কেবল মাশরাফি আর মাহমুদউল্লাহই পাবেন ৩৫ লাখ টাকা করে।

ওই ক্যাটাগরিতে থাকা এনামুল হক বিজয় ২৬ লাখ। মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, ইমরুল কায়েস ২৫ লাখ করে। নাসির হোসেন পাবেন ২৩ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরিতে থাকা মুমিনুল হক, তাইজুল ইসলাম ও মোহাম্মদ মিঠুনও পাবেন ২৩ লাখ টাকা পারিশ্রমিক।

নবাগত দুই দল আগেই ড্রাফট থেকে নিয়েছে তিনজন করে

প্রথম বিভাগ থেকে এবার প্রিমিয়ার লিগে উঠা উত্তরা স্পোর্টিং ক্লাব ও বিকেএসপি আগের আসরে না খেলায় তাদের খেলোয়াড় ধরে রাখারও সুযোগ ছিল না। তাই ভারসাম্য আনতে ড্রাফট থেকে উভয় দল তিনজন করে ক্রিকেটার নিজেদের দলে ভিড়িয়েছে।

উত্তরা  ‘এ’ক্যাটেগরি থেকে নিয়েছে সাব্বির রহমান, সানজামুল ইসলাম ও নাজমুল ইসলাম অপুকে। তারা প্রত্যেকেই পাবেন ২০ লাখ টাকা।

বিকেএসপি নিয়েছে যুবদলের তিন ক্রিকেটার আকবর আলি, শামিম হোসেন ও পারভেজ হোসেনকে। তারা তিনজনই পাবেন সাড়ে তিন লাখ টাকা করে।

ধরে রাখা ক্রিকেটার:

আবাহনী লিমিটেড : মাশরাফি বিন মুর্তজা, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব : জিয়াউর রহমান, নুরুল হাসান সোহান, তানবীর হায়দার

লিজেন্ডস অব রূপগঞ্জ : নাঈম ইসলাম, নাঈম শেখ, আসিফ হাসান

প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব : ফরহাদ রেজা, মার্শাল আইয়ুব, আরাফাত সানি

খেলাঘর সমাজ কল্যাণ সমিতি : রবিউল ইসলাম রবি, মাহিদুল ইসলাম অঙ্কন, তানভির ইসলাম

গাজী গ্রুপ ক্রিকেটার্স : ইমরুল কায়েস, মেহেদি হাসান, আবু হায়দার রনি

মোহামেডান স্পোর্টিং ক্লাব : রকিবুল হাসান, কাজি অনিক ইসলাম, ইরফান শুক্কুর

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব : আরিফুল হক, জাকির হাসান, মোহাম্মদ আল আমিন

শাইনপুকুর ক্রিকেট ক্লাব : শুভাগত হোম, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়

ব্রাদার্স ইউনিয়ন : জুনায়েদ সিদ্দিক, মিজানুর রহমান, ইয়াসির আলি চৌধুরি

ড্রাফটের আগে নেওয়া :

উত্তরা স্পোর্টিং ক্লাব: নাজমুল ইসলাম অপু, সাব্বির রহমান, সানজামুল ইসলাম

বিকেএসপি : শামিম হোসেন, আকবর আলি, পারভেজ হোসেন

 

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

3h ago