আন্তর্জাতিক

উত্তেজনা প্রশমনে ভারতীয় পাইলটকে মুক্তি দেবে পাকিস্তান

ভারতের সঙ্গে যুদ্ধের উত্তেজনা প্রশমনে প্রয়োজন হলে আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেবে পাকিস্তান। ভারতের ভূপাতিত যুদ্ধবিমানের পাইলটকে আটক করার এক দিনের মাথায় আজ এই কথা জানিয়েছে ইসলামাবাদ।
ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দনের এই ছবিটি প্রকাশ করেছে পাকিস্তানের আইএসপিআর। ছবি: রয়টার্স

ভারতের সঙ্গে যুদ্ধের উত্তেজনা প্রশমনে প্রয়োজন হলে আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেবে পাকিস্তান। ভারতের ভূপাতিত যুদ্ধবিমানের পাইলটকে আটক করার এক দিনের মাথায় আজ এই কথা জানিয়েছে ইসলামাবাদ।

পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি আজ বৃহস্পতিবার পাকিস্তানের জিও টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, প্রতিবেশীর সঙ্গে সংকট নিরসনে প্রয়োজন হলে আটক পাইলটকেও ফিরিয়ে দিতে প্রস্তুত থাকবে তার দেশ।

“পাইলটকে ফিরিয়ে দিলে যদি উত্তেজনা কমে তবে আমরা তাকে ফিরিয়ে দিতেই আগ্রহী” বলেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইবরাহিম আল-আসাফ আজই পাকিস্তান সফরে আসবেন। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একটি বিশেষ বার্তা নিয়ে আসবেন তিনি। গতরাতে টেলিফোন আলাপের সময় তিনি ইসলামাবাদ সফরে আসার ইচ্ছা পোষণ করেন।

উল্লেখ্য, যুবরাজ সালমান এ মাসের মাঝামাঝিতে পাকিস্তান ও ভারত সফর করে গেছেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, “শান্তির বার্তা দিতে প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ করতে প্রস্তুত রয়েছেন। কিন্তু মোদি কি তার জন্য তৈরি?”

গতকাল বুধবার ভারত ও পাকিস্তান উভয়েই দাবি করেছে, তারা বিমান হামলা চালিয়ে প্রতিপক্ষের যুদ্ধবিমান ভূপাতিত করেছে। ভারতের দাবি, পাকিস্তানের যুদ্ধবিমানটি কাশ্মিরের পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে পড়েছে। অন্যদিকে পাকিস্তানের বক্তব্য, তারা ভারতের দুটি জঙ্গিবিমান ভূপাতিত করেছে যার মধ্যে একটি তাদের অংশে পড়েছে।

বিধ্বস্ত বিমানের ছবি প্রকাশের পাশাপাশি এর পাইলটকেও আটক করেছে তারা। আটক পাইলটের ভিডিও প্রকাশ করেছে তারা যেখানে তিনি নিজের পরিচয় ও পাকিস্তানিরা তার সঙ্গে কেমন আচরণ করছে তার কথা বলেছেন।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

2h ago