ডাকসু নির্বাচন: ঢাবিতে ২৪ ঘণ্টা চলাচলে বিধিনিষেধ

আসন্ন ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের কারণে আগামীকাল রোববার সন্ধ্যা ছয়টা থেকে সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়র পরিচয়পত্র ছাড়া কোনো ব্যক্তি বা যানবাহন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় প্রবেশ করতে পারবে না।
dmp
৯ মার্চ ২০১৯, রাজধানীর শাহবাগ থানায় ডাকসু নির্বাচন উপলক্ষে ডিএমপি গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানাতে ব্রিফ করছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। ছবি: রাফিউল ইসলাম

আসন্ন ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের কারণে আগামীকাল রোববার সন্ধ্যা ছয়টা থেকে সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়র পরিচয়পত্র ছাড়া কোনো ব্যক্তি বা যানবাহন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় প্রবেশ করতে পারবে না।

আজ (৯ মার্চ) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া এক ব্রিফিংয়ে বলেছেন, “বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র ছাড়া বহিরাগত কোনো ব্যক্তিকে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে দেবে না ঢাবি কর্তৃপক্ষ।”

রাজধানীর শাহবাগ থানায় ডাকসু নির্বাচন উপলক্ষে ডিএমপি গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানাতে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ডিএমপি কমিশনার বলেন, “বিশ্ববিদ্যালয় এলাকার সাতটি প্রবেশ মুখে চেকপোস্ট বসানো হবে। রোববার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা বিশ্ববিদ্যালয় প্রদত্ত বৈধ পরিচয়পত্র বা স্টিকার ছাড়া কোনো যানবাহন ওই এলাকায় প্রবেশ করতে পারবে না।”

এমনকি বিশ্ববিদ্যালয় এলাকার নিরাপত্তার জন্য রিক্সা চলাচলের ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে, সংশ্লিষ্ট এলাকার লোকজনের চলাচলের জন্য কিছু রিক্সা আগে থেকেই সেখানে থাকবে বলেও জানান তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, “প্রতিটি ভোটকেন্দ্র সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে।”

গণমাধ্যমের জন্য বিধিনিষেধ

ডাকসু নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যমের ওপরও বিধিনিষেধ আরোপ করেছে ঢাবি কর্তৃপক্ষ।

ডিএমপি কমিশনার বলেন, “সাংবাদিকদের জন্য বিশেষ পরিচয়পত্র প্রদান করা হবে।”

নির্বাচনের দিন গণমাধ্যম কর্মীরা অনুমতি ছাড়া কোনো ভোটকেন্দ্রে যেতে পারবেন না। রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে তারা কেবল ভোটকেন্দ্রের (সংশ্লিষ্ট হলের) গেস্টরুম পর্যন্ত যেতে পারবেন।

ভোটকেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোটকেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ। টেলিভিশন মাধ্যমের সর্বোচ্চ চারটি ইউনিট এবং প্রিন্ট মিডিয়ার ২ জন সাংবাদিককে পরিচয়পত্র দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago