বিচ্ছিন্ন ঘটনা বাদে নির্বাচন সুষ্ঠু হয়েছে, বললেন ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। তবে বেশিরভাগ প্যানেলের প্রার্থীরা যেসব অনিয়মের অভিযোগ তুলেছেন তাকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। তবে বেশিরভাগ প্যানেলের প্রার্থীরা যেসব অনিয়মের অভিযোগ তুলেছেন তাকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

আজ সকাল থেকেই ডাকসু নির্বাচনকে ঘিরে একের পর এক অনিয়মের অভিযোগ আসতে শুরু করে। বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে সকাল বেলা বিপুল পরিমাণ ব্যালট পেপার উদ্ধার করেন শিক্ষার্থীরা। এসব ব্যালটে ছাত্রলীগ সমর্থিত প্যানেলের প্রার্থীদের নামের পাশে ক্রস চিহ্ন দেওয়া ছিল। অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় হলটির প্রাধ্যক্ষকে ইতিমধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে নতুন প্রাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদিকে রোকেয়া হল থেকে লুকিয়ে রাখা ট্রাঙ্কভর্তি ব্যালটপেপার উদ্ধার করেন শিক্ষার্থীরা। দুপুরের দিকে হলের একটি কক্ষ থেকে তিন ট্রাঙ্ক সিল না–মারা ব্যালটপেপার উদ্ধার হয়। আর ছাত্র হলগুলোতে ধীরগতিতে ভোটগ্রহণ, বুথের সামনে ছাত্রলীগ কর্মীদের জটলা ও বিরোধী ছাত্রসংগঠনের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ পাওয়া যায়।

এসব অভিযোগ তুলে ছাড়া অন্য সব প্যানেলের প্রার্থীরা ভোট বর্জন করে পুনর্নির্বাচনের দাবিতে ক্যাম্পাসে ধর্মঘটের ডাক দিয়েছে। এ ব্যাপারে দুপুরে উপাচার্য মো. আখতারুজ্জামানের মন্তব্য জানতে চাইলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, “শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে অসাধারণ গণতান্ত্রিক মূল্যবোধ এবং সহবস্থানের দৃষ্টান্ত দেখিয়েছে আমি তার ভূয়সী প্রশংসা করি।”

এর আগে ক্যাম্পাসে ভোটগ্রহণের পরিবেশ পর্যবেক্ষণ করে সন্তোষ প্রকাশ করে উপাচার্য সাংবাদিকদের বলেন, “আমাদের শিক্ষার্থীরা সুশৃঙ্খল এবং তাদের গণতন্ত্রের মূল্যবোধ রয়েছে। এটা দেখে আমি খুশি। তাদের এই মূল্যবোধ আমাদের অনুপ্রেরণা দেয়। সামনের দিনগুলোতে এই ধারা অব্যাহত থাকবে।’’

Comments

The Daily Star  | English
national election

Human rights issues in Bangladesh: US to keep expressing concerns

The US will continue to express concerns on the fundamental human rights issues in Bangladesh including the freedom of the press and freedom of association and urge the government to uphold those, said a senior US State Department official

5m ago