ত্রুটিপূর্ণ বহতল ভবন চিহ্নিত করতে নেমেছে রাজউক

রাজধানীতে ত্রুটিপূর্ণ বহতল ভবন চিহ্নিত করতে ‍দুই দিনের জরিপ পরিচালনার কাজে নেমেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।
Building Code Violations
১ এপ্রিল ২০১৯, রাজধানীর বনানীতে একটি বহতল ভবনের নকশা পরীক্ষা করছে রাজউকের একটি টিম। ছবি: পলাশ খান

রাজধানীতে ত্রুটিপূর্ণ বহতল ভবন চিহ্নিত করতে ‍দুই দিনের জরিপ পরিচালনার কাজে নেমেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

এ কাজে ঢাকাকে আটি জোনে ভাগ করে, প্রতিটি জোনের অন্তর্গত ১০ তলার বেশি বহুতল ভবনের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে ইতিমধ্যে কাজ শুরু করেছে রাজউকের ২৪টি টিম, জানিয়েছেন রাজউকের পরিচালক (আইন) ও জোন-৭ এর কাজ তদারককারী কর্মকর্তা আনন্দ কুমার বিশ্বাস।

জোন-৭ এর আওতায় কেরানীগঞ্জ, জুরাইন, সূত্রাপুর ও ওয়ারীতে আনন্দ কুমার বিশ্বাসের নেতৃত্বে তিনটি টিম কাজ করছে।

তিনি বলেন, “এসব এলাকার বহুতল ভবনগুলোয় অগ্নিনির্বাপণ ব্যবস্থা, জরুরি নির্গমন পথ ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা রয়েছে কিনা সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।”

এই জরিপ কাজের অংশ হিসেবে আজ দুপুর ১২টার দিকে কামরাঙ্গিরচর এলাকায় রাজউকের পাঁচ সদস্যের টিমকে একটি নির্মাণাধীন ভবন পরিদর্শন করতে দেখা গেছে। 

সেখান থেকে আমাদের সংবাদদাতা জানান, তারা ভবনের মালিকের সঙ্গে কথা বলছিলেন এবং ভবনটির নকশার কাগজপত্র পরীক্ষা করে দেখছিলেন।

অপরদিকে, জোন-৪ এর অন্তর্গত বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ের প্রাসাদ ট্রেড সেন্টার পরিদর্শন করে বহুতল ভবনটির নানা ত্রুটি খুঁজে পাওয়ার কথা জানিয়েছেন রাজউকের একটি টিম।

ওই জোনের পরিচালক মামুন মিয়া আমাদের ফটো সংবাদদাতাকে জানান, তারা ভবনটির প্রবেশ পথে একটি রেস্তোরাঁ খুঁজে পেয়েছেন, যদিও সেটি সেখানে থাকার  নিয়ম নেই।

তিনি বলেন, “আমরা তাৎক্ষণিক ওই রেস্তোরাঁটি বন্ধ করে দিয়ে সেটিকে অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছি। নির্ধারিত সময়ের মধ্যে যদি তারা রেস্তোরাটিকে সরিয়ে না নেয়, তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

এই পরিচালক আরও জানান, রাজউকের টিম এমন বহু ভবনের খোঁজ পেয়েছে, যেগুলোর অনুমোদিত নকশা এবং নির্মাণ নকশায় অমিল রয়েছে, যা ভবন নির্মাণ আইনের সরাসরি লঙ্ঘন।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

4h ago