আইসিপির ‘ইনফিনিটি’ পুরস্কার পেলেন শহিদুল আলম

প্রখ্যাত আলোকচিত্রী, বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের ২০১৮ সালের ‘পার্সন অব দ্য ইয়ার’ শহিদুল আলম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ লাভ করেছেন।
নিউইয়র্কে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফির 'ইনফিনিটি এওয়ার্ড' গ্রহণ করেন শহিদুল আলম। ছবি সৌজন্য: নিহার সিদ্দিকী

প্রখ্যাত আলোকচিত্রী, বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের ২০১৮ সালের ‘পার্সন অব দ্য ইয়ার’ শহিদুল আলম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ লাভ করেছেন।

২ এপ্রিল বিকেলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে শহিদুল আলম পুরস্কার গ্রহণ করেন। তিনি ‘স্পেশাল প্রেজেন্টেশন’ ক্যাটাগরিতে এই পুরস্কার পেয়েছেন।

শহিদুল আলম প্রতিষ্ঠিত দৃক-এর পরিচালক রেহনুমা আহমেদ দ্য ডেইলি স্টার অনলাইনকে পুরস্কার পাওয়ার বিষয়টি  নিশ্চিত করেছেন।

ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফি আয়োজিত ৩৫তম বার্ষিক এই অনুষ্ঠানে ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ প্রাপ্ত অন্যান্য ফটো সাংবাদিকরা হলেন: দক্ষিণ আফ্রিকার রোজালিন ফক্স সলোমন (লাইফটাইম অ্যাচিভমেন্ট), যুক্তরাষ্ট্রের দাউদ বে (আর্ট), যুক্তরাজ্যের জাদি স্মিত (ক্রিটিক্যাল রাইটিং এন্ড রিসার্চ), যুক্তরাষ্ট্রের জেস টি ড্রাগন (ইমার্জিং ফটোগ্রাফার)।

ব্যতিক্রমী ও জমকালো এই অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রদানের আগে সংশ্লিষ্টদের কর্মের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

পুরস্কার পাওয়ার পর নিউ ইয়র্কের ফটো সাংবাদিক নিহার সিদ্দিকীকে দেওয়া ভিডিও প্রতিক্রিয়ায়  শহিদুল আলম বলেন, “আমি এই পুরস্কার পেয়েছি- অবশ্যই ভালো লাগছে। কিন্তু, আমি মনে করি, এই পুরস্কারটি আমার নয়, এটি বাংলাদেশের। বাংলাদেশের সংগ্রামী মানুষদের। যারা স্বাধীনতার আন্দোলন করেছেন, যারা মুক্তিযুদ্ধের চেতনাকে সত্যিকার অর্থে বিশ্বাস করেন, গ্রহণ করেন, এবং যারা সেই স্বাধীন বাংলাদেশে বাস করতে চান।”

“আমি এই পুরস্কারটিকে উৎসর্গ করি আমার কেরানীগঞ্জের (কারাগারের) বন্ধুদের জন্যে যারা অন্যায়ভাবে সেখানে রয়েছেন। এবং যাদের মুক্তি আমাদের সবার দাবি।”

উল্লেখ্য, ১৯৮৫ সাল থেকে আইসিপি এই পুরস্কার দিয়ে আসছে।

Comments

The Daily Star  | English

No train operations until 'situation improves'

Bangladesh Railway (BR) will not resume operation of passenger and freight trains until the "situation improves," Railways Minister Zillur Hakim told The Daily Star today

41m ago