পুরান ঢাকার ভবন ভেঙে ফ্ল্যাট করা হবে: গণপূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, রি-ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় পাঁচ কাঠা জায়গার উপর যদি তিনটি ভবন থাকে তাহলে আমরা পরিবেশসম্মত, বিল্ডিং কোড অনুযায়ী ভবন করে দেব এবং রেশিও (অনুপাত) অনুযায়ী ওই ভবন মালিকদের ফ্লাট দেব।

পুরান ঢাকাকে নিয়ে রি-ডেভেলপমেন্ট প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, “রি-ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় পাঁচ কাঠা জায়গার উপর যদি তিনটি ভবন থাকে তাহলে আমরা পরিবেশসম্মত, বিল্ডিং কোড অনুযায়ী ভবন করে দেব এবং রেশিও (অনুপাত) অনুযায়ী ওই ভবন মালিকদের ফ্লাট দেব।”

রেজাউল করিম আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত “ইমারত নির্মাণে সরকারের দায়িত্ব ও নাগরিকদের করণীয়” শীর্ষক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, ঢাকা শহরের বয়স অনেক হয়েছে। পুরান ঢাকার ভবনগুলো এমনভাবে গড়ে উঠেছে- যে রাতারাতি ভেঙে ফেলে নিরাপদ, ঝুঁকিমুক্ত ও পরিবেশসম্মত আবাসন এখনো গড়ে তোলা সম্ভব হয়নি। আপাতত পুরান ঢাকায় একেবারে ঝুঁকিহীন সব রকম ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না।”

তিনি বলেন, “আমাদের নতুন শহরগুলো যেমন-পূর্বাচল, ঝিলমিল, উত্তরা তৃতীয় প্রকল্প; সেখানে ৪৫ শতাংশ জায়গা ফাঁকা রেখে ভবনের অনুমোদন দিচ্ছি; যাতে একটি বাড়ি থেকে আরেকটি বাড়ির মাঝখানে বিশাল জায়গা ফাঁকা থাকে, পরিবেশ দূষণ না হয়, মানুষ যেন মুক্ত বাতাস নিতে পারে। সেখানে খেলার মাঠ, পার্ক, লেক, বাজার, শিক্ষা প্রতিষ্ঠান ও চিত্তবিনোদনের ব্যবস্থা রেখেছি।”

সংগঠনের সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, অর্থ সম্পাদক রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Fire breaks out in Gazipur warehouse

A fire broke out in a fabric warehouse in Konabari area of ​​Gazipur City Corporation this afternoon

15m ago