সচিবালয়ে শর্টসার্কিট থেকে আগুন লাগার ঝুঁকি নেই: সচিব

বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে বাংলাদেশ সচিবালয়ে আগুন লাগার কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ মন্ত্রণালয়ের সচিব এম শফিউল আলম।
Secretariat building
বাংলাদেশ সচিবালয় ভবন। ছবি: অর্থমন্ত্রণালয়ের ফেসবুক থেকে নেওয়া

বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে বাংলাদেশ সচিবালয়ে আগুন লাগার কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ মন্ত্রণালয়ের সচিব এম শফিউল আলম।

আজ (৮ এপ্রিল) মন্ত্রিপরিষদের বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা জানান। বলেন, “ভবনগুলোর সব জায়গাতেই সার্কিটব্রেকার দেওয়া রয়েছে। তাই বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগার কোনো ঝুঁকি নেই।”

তিনি বলেন, “গণপূর্ত বিভাগের তৈরি করা সচিবালয় ভবনের এটি একটি বৈশিষ্ট্য। এখানকার সব ভবনেই সার্কিটব্রেকার রয়েছে। এর মাধ্যমে বৈদ্যুতিক কারণে আগুন লাগা রোধ করা হয়।”

সম্প্রতি, বনানীর এফআর টাওয়ারে আগুনে প্রাণহানির কারণে সারাদেশে কর্মস্থলগুলোতে নিরাপত্তার বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। এর প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ সচিব এমন বক্তব্য দিলেন।

সচিবালয়ের অন্যান্য ঝুঁকির বিষয়ে তিনি জানান, মন্ত্রিপরিষদ মন্ত্রণালয় ভবনটি ভূমিকম্পের ঝুঁকি থেকে মুক্ত নয়। বলেন, “এটি ৬০ থেকে ৭০ বছরের পুরনো ভবন। এর ভিত্তিটি দুর্বল। তাই ভূমিকম্প নিয়ে আমাদের সার্বক্ষণিক সতর্কতা রয়েছে।”

“যদি সিলেটের ডাউকির প্লেট নড়ে উঠে তাহলে তা দুই মিনিট পর এখানে অনুভূত হবে। এ বিষয়ে আমাদের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া রয়েছে। যদি আমরা সময়মতো সতর্কতা জারি করতে পারি তাহলে ভূমিকম্পের সময় সবাইকে ভবন থেকে বের করে আনা সম্ভব হবে,” যোগ করেন সচিব এম শফিউল আলম।

Comments

The Daily Star  | English

Speedy Trial Act set to become permanent law

Bill placed in parliament amid criticism from opposition

16m ago