যে ৮ কারণে ট্রেবল জিতবে বার্সেলোনা!

লা লিগা অনেকটাই নিশ্চিত। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে। বাকী রয়েছে মাত্র সাত ম্যাচ। কোপা দেল রে’র ফাইনালেও তারা। যেখানে প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। আর চ্যাম্পিয়ন্স লিগেও দারুণ গতিতে এগিয়ে যাচ্ছে দলটি। তাই ট্রেবল জয়ের দারুণ সম্ভাবনা রয়েছে কাতালানদের। তার আটটি কারণ তুলে ধরেছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা। সে কারণগুলো তুলে ধরা হলো-
ছবি: এএফপি

লা লিগা অনেকটাই নিশ্চিত। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে। বাকী রয়েছে মাত্র সাত ম্যাচ। কোপা দেল রে’র ফাইনালেও তারা। যেখানে প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। আর চ্যাম্পিয়ন্স লিগেও দারুণ গতিতে এগিয়ে যাচ্ছে দলটি। তাই ট্রেবল জয়ের দারুণ সম্ভাবনা রয়েছে কাতালানদের। তার আটটি কারণ তুলে ধরেছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা। সে কারণগুলো তুলে ধরা হলো-

মার্ক টের স্টেগান

বার্সেলোনার জার্সি গায়ে ক্যারিয়ারের সেরা সময় উপভোগ করছেন জার্মান গোলরক্ষক মার্ক টের স্টেগান।  বার্সেলোনার প্রায় প্রতি ম্যাচেই অবিশ্বাস্য কিছু সেভ করছেন তিনি। ৩১টি লিগ ম্যাচেই তার সেভ সংখ্যা ৮০টি। নিজেকে অনন্য উচ্চতায় তুলে বিশ্বের গোলরক্ষকের তকমাই পাচ্ছেন এ গোলরক্ষক।

বড় ম্যাচে নার্ভ ধরে রাখা

শিরোপা পথে বাধা হয়ে দাঁড়াতে পারে যারা তাদের বিপক্ষে চলতি মৌসুমে দারুণ খেলে চলেছে বার্সেলোনা। ঘরোয়া অঙ্গনে অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের বিপক্ষে বড় জয়ই তুলে নিয়েছে দলটি। প্রমাণ করেছে স্পেনে তারা অপ্রতিরোধ্য। তাতে নিঃসন্দেহে আত্মবিশ্বাস বেড়েছে তাদের। যা বাড়তি উদ্দীপনা সৃষ্টি করবে চ্যাম্পিয়ন্স লিগে।

অপ্রত্যাশিত ক্লেমো লংলে

মৌসুমের শুরুতেই স্যামুয়েল উমতিতির ইনজুরিতে বড় দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল বার্সেলোনা। থমাস ভারমালেনের ইনজুরিতে তো ভয়ই পেয়ে যায় দলটি। জেরার্দ পিকের সঙ্গে তখন একমাত্র ভরসা ছিলেন ক্লেমো লংলে। আর তার ষোলোআনাই মিটিয়েছেন এ ফরাসী। যা হয়তো প্রত্যাশাও করেননি খোদ বার্সেলোনার আশাবাদী সমর্থকও।

ছন্নছাড়া রিয়াল মাদ্রিদ

অপ্রত্যাশিতভাবে আরও একবার মাঝ পথেই লা লিগা থেকে ছিটকে গিয়েছে রিয়াল মাদ্রিদ। ছিটকে গিয়েছে কোপা দেল রে থেকেও। নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু তো ছিল তাদের জন্য রীতিমতো দুঃস্বপ্নের মতো। আর তাতে সহজ হয়ে গিয়েছে বার্সেলোনার পথ। শেষ পাঁচ মৌসুমে চারবার শিরোপা জেতা দলটি ছিটকে গিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও। তাই ইউরোপের সর্বোচ্চ শিরোপা জয়ের পথটাও সহজ হয়েছে।

এরনেস্তো ভালভার্দের কোচিং

ফুটবলে কোচের ভূমিকা অস্বীকার করার কোন উপায় নেই। চলতি মৌসুমে ভালভার্দে দারুণ সফল। তার ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার লোক নেই বললেই চলে। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে খেলোয়াড়রাও তাকে দারুণ ভালোবাসে।

লিওনেল মেসি

নিঃসন্দেহে লিওনেল মেসি দলের সাফল্যের অন্যতম প্রধান কারণ। এক দশক ধরেই ধারাবাহিকভাবে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। আরও একবার নিজের সামর্থ্য প্রমাণ করে এবারের লিগে ৩১ ম্যাচে এখন পর্যন্ত করেছেন ৩৩ গোল। সঙ্গে ১৪টি এসিস্টও রয়েছে। সবমিলিয়ে আসরে গোল সংখ্যা ৪৩টি। তাকে আটকানো অনেকটাই কঠিন হয়ে পড়ছে প্রতিপক্ষের জন্য।

প্রয়োজনে আছেন লুইস সুয়ারেজও

মৌসুমের প্রথম এল ক্লাসিকোর আগে ইনজুরিতে পড়েছিলেন লিওনেল মেসি। তাকে ছাড়া কেমন করবে বার্সেলোনা এ নিয়ে ছিল রাজ্যের শঙ্কা। কিন্তু সব শঙ্কা উড়িয়ে সে ম্যাচে রিয়ালকে গুঁড়িয়ে দেয় দলটি। হ্যাটট্রিক করেন সুয়ারেজ। ভিয়ারিয়াল ও অ্যাতলেতিকোর বিপক্ষে ত্রাতা এ উরুগুইয়ান। চলতি লিগে এখন পর্যন্ত গোল করেছেন ২০টি। তার চেয়ে বেশি করেছেন কেবল মেসিই।

আর্থুরের আবিষ্কার

জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তাকে ছাড়া চলতি শতাব্দীতে এ মৌসুমেই প্রথম মাঠে নেমেছে বার্সেলোনা। কিন্তু মাঝ মাঠে তাদের অভাব কী অনুভব করেছে দলটি? তার একমাত্র কারণ ব্রাজিলিয়ান তরুণ আর্থুর মেলোর দুর্দান্ত পারফরম্যান্স। কে বলবে এর আগে কখনোই ইউরোপে পুরো মৌসুম খেলেননি। তার খেলায় মনে হয়েছে ইউরোপে টানা খেলে অভিজ্ঞ এ মিডফিল্ডার।

Comments

The Daily Star  | English

How Ekushey was commemorated during the Pakistan period

The Language Movement began in the immediate aftermath of the establishment of Pakistan, spurred by the demands of student organisations in the then East Pakistan. It was a crucial component of a broader set of demands addressing the realities of East Pakistan.

14h ago