পা হারানো রাসেলকে আজই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

রাজধানীতে বাসচাপায় পা হারানো রাসেল সরকারকে আজ (১০ এপ্রিল) বিকাল ৩টার মধ্যে ক্ষতিপূরণ দিতে গ্রিন লাইন পরিবহনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
russel sarkar
২০১৮ সালের ২৮ এপ্রিল যাত্রাবাড়ীর হানিফ উড়ালসড়কে গ্রিন লাইন পরিবহনের বাসের চাপায় পা হারান রাসেল সরকার। ছবি: আশুতোষ সরকার

রাজধানীতে বাসচাপায় পা হারানো রাসেল সরকারকে আজ (১০ এপ্রিল) বিকাল ৩টার মধ্যে ক্ষতিপূরণ দিতে গ্রিন লাইন পরিবহনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এক আদেশে এই সময় নির্ধারণ করে দেন। আজ বিকাল ৩টার মধ্যে গ্রিন লাইন পরিবহন রাসেল সরকারকে ক্ষতিপূরণ না দিলে, আদালত পরবর্তী আদেশ দেবেন।

রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষ এক মাস সময় চাইলে আদালত এই আদেশ দেন।

গ্রিন লাইন পরিবহনের মালিক মো. আলাউদ্দিন আজ সকালে আদালতের সামনে হাজির হয়ে জানান যে তিনি অসুস্থ থাকায় আদালতের আদেশ বাস্তবায়ন করতে পারেননি।

এসময় আদালত অসন্তুষ্টি প্রকাশ করে বলেন যে, গ্রিন লাইন কোম্পানির বাসচাপায় পড়ে পা হারানোর আগে রাসেল সরকার দৈনন্দিন কাজ করে তার জীবিকা নির্বাহ করতেন। কিন্তু, এই বাস কোম্পানিটি তাকে কোনো প্রকার ক্ষতিপূরণ না দিয়েই তাদের ব্যবসা অব্যাহত রেখেছে।

এর আগে, গত ৪ এপ্রিল রাসেল সরকারকে ১০ এপ্রিলের মধ্যে ৫০ লাখ টাকা দিতে গ্রিন লাইন পরিবহনকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। সেদিন আদালত জানান, গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষ যদি রাসেলকে ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হয় তাহলে আদালত কোম্পানিটির বাস জব্দ করে তা নিলামে তোলার নির্দেশ দেবেন। এরপর সেই টাকা রাসেলকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে।

এছাড়াও, টাকা দিতে ব্যর্থ হলে ১১ এপ্রিলের পর থেকে গ্রিন লাইন পরিবহন কোনো টিকিট বিক্রি করতে পারবে না বলেও জানান আদালত।

উল্লেখ্য, উল্লেখ্য, গত বছরের ২৮ এপ্রিল কেরানীগঞ্জ থেকে ঢাকায় ফেরার পথে যাত্রাবাড়ীর হানিফ উড়ালসড়কে গ্রিন লাইন পরিবহনের বাসের চাপায় পা হারান তিনি।

রাসেলের পা হারানোর পর গত বছরের ১৪ মে ক্ষতিপূরণ চেয়ে সংরক্ষিত মহিলা আসনের সরকারদলীয় সাবেক সাংসদ আইনজীবী উম্মে কুলসুম হাইকোর্টে রিট করেন।

Comments

The Daily Star  | English

Shehbaz Sharif voted in as Pakistan's prime minister for second time

Newly sworn-in lawmakers in Pakistan's National Assembly elected Sharif by 201 votes to 92, three weeks after national elections marred by widespread allegations of rigging

12m ago