‘অভূতপূর্ব’ ধারাবাহিকতায় নতুন ইতিহাস কোহলির

দেশে কিংবা দেশের বাইরে। উইকেট যেমন হোক, প্রতিপক্ষের বোলিং আক্রমণ যাই থাকুক। একের পর এক সেঞ্চুরি আসছিল বিরাট কোহলির ব্যাটে। আন্তর্জাতিক ক্রিকেটে এই ‘অভূতপূর্ব’ ধারাবাহিকতায় টানা তৃতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ হওয়ার সম্মান অর্জন করেছেন ভারতের অধিনায়ক। সেইসঙ্গে উইজেডেনের বর্ষসেরা ৫ ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা পেয়েছেন তিনি।
Virat Kohli
ছবি: এএফপি

দেশে কিংবা দেশের বাইরে। উইকেট যেমন হোক, প্রতিপক্ষের বোলিং আক্রমণ যাই থাকুক। একের পর এক সেঞ্চুরি আসছিল বিরাট কোহলির ব্যাটে। আন্তর্জাতিক ক্রিকেটে এই ‘অভূতপূর্ব’ ধারাবাহিকতায় টানা তৃতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ হওয়ার সম্মান অর্জন করেছেন ভারতের অধিনায়ক। সেইসঙ্গে উইজেডেনের বর্ষসেরা ৫ ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা পেয়েছেন তিনি।

আজ (বুধবার) ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমন্যাকের ১৫৬তম সংস্করণ প্রকাশ করা হয়েছে। এতে অনুমিতভাবেই সেরার সম্মান ফের জুটেছে কোহলির। এই নিয়ে প্রথম ক্রিকেটার হিসেবে তিনবার এই সম্মান পেলেন তিনি।

এবার মেয়েদের ক্রিকেটেও ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’  হয়েছেন এক ভারতীয়।  গত বছর দুই সংস্করণে ১ হাজার ২৯১ রান করে স্মৃতি মান্দানা পেয়েছেন এই সম্মান।

ইংল্যান্ডের গ্রীষ্মে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত মুন্সিয়ানা দেখানো ক্রিকেটারদের দেওয়া হয় এই স্বীকৃতি। বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় কোহলি ছাড়া বাকি চারজন হলেন,  ট্যামি বিউমন্ট, ররি বার্নস, স্যাম কারান ও জস বাটলার। এরমধ্যে বিউমন্ট ইংলিশ নারী দলের হয়ে নৈপুণ্য দেখিয়ে পেলেন এই সম্মান। বার্নস কাউন্টি দল সারেকে চ্যাম্পিয়ন করতে রাখেন অবদান। আর ইংল্যান্ডের হয়ে অসাধারণ পারফরম্যান্সেই জায়গা মিলেছে কারান আর বাটলারের।

লিডিং ক্রিকেটার হতে মূলত আর কোন প্রতিদ্বন্দ্বীই ছিল না কোহলির। ভারত অধিনায়ক এগিয়ে যান গত ইংল্যান্ড সফরে তার দুর্দান্ত নৈপুণ্যে।  দারুণ লড়াই জমিয়েও পাঁচ ম্যাচের ওই সিরিজ ভারত হেরেছিল ৪-১ ব্যবধানে। কিন্তু কোহলি ছিলেন চোখ ধাঁধানো। করেছিলেন ৫৯৩ রান। চারশো রানের আশেপাশেওকরতে পারেননি দুই দলের আর কোন ব্যাটসম্যান।

টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ২০১৮ সালে সর্বোচ্চ ২ হাজার ৭৩৫ রান এসেছে কোহলির ব্যাট থেকে।

এছাড়া টানা দ্বিতীয়বার ‘লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার অব দ্য ইয়ার’ হয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।

 

 

Comments

The Daily Star  | English
bailey road fire

Owners of shopping mall, ‘Chumuk’, ‘Kacchi Bhai’ sued

Police have filed a case against Amin Mohammad Group and three persons for the deadly fire at the Green Cozy Cottage shopping mall on Bailey Road in Dhaka that claimed 46 lives

15m ago