‘দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছি’

বহিষ্কারের কথা জেনেই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছেন বলে জানিয়েছেন সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া বিএনপির জাহিদুর রহমান জাহিদ।
Zahid oath
২৫ এপ্রিল ২০১৯, ঠাকুরগাঁও-৩ আসন থেকে বিএনপির মনোনয়নে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদকে শপথবাক্য পাঠ করাচ্ছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: সংগৃহীত

বহিষ্কারের কথা জেনেই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছেন বলে জানিয়েছেন সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া বিএনপির জাহিদুর রহমান জাহিদ।

গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির মধ্যেও ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত হয়ে চমক সৃষ্টি করেন জাহিদুর রহমান জাহিদ।

আজ (২৫ এপ্রিল) একরকম লুকোচুরি করেই সংসদে শপথ নেন জাহিদ।

শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, “দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছি। দল আমাকে বহিষ্কার করতে পারে জেনেও আমি শপথ নিয়েছি। দল বহিষ্কার করলেও আমি দলে আছি।”

তিনি বলেন, “সংসদ সদস্য হিসেবে জনগণ আমাকে নির্বাচিত করেছেন। তাদের প্রত্যাশা- আমি যেনো শপথ গ্রহণ করে এলাকা ও দেশের সম্পর্কে আমি ভূমিকা পালন করতে পারি।”

তার শপথগ্রহণটি দলের সিদ্ধান্তের বাইরে নেওয়া হয়েছে উল্লেখ করে জাহিদ বলেন, “আমি দীর্ঘদিন অপেক্ষা করেছিলাম। যেহেতু সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। এলাকার মানুষের প্রচণ্ড চাপ। ঢাকায় এই ১৫ দিন ধরে আছি এলাকার মানুষের একটাই বক্তব্য শপথ নিয়ে ফিরে আসেন।”

তার মন্তব্য, “দীর্ঘ ৩০ বছর ধরে মাঠে লড়াই করেছি। আমি এবার দিয়ে চতুর্থবার নির্বাচন করলাম। এই আসনটি আমাদের বিএনপির ছিলো না। স্বাধীনতার পর থেকে এ আসনটি আওয়ামী লীগের। এই প্রথম বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি বিজয় হতে সক্ষম হয়েছে।”

শপথের বিষয়ে দলের কোনো পর্যায়ে কথা হয়েছে কী না জানতে চাইলে জাহিদ বলেন, “না, আগে বলেছি। দেখাও করেছি। দল কোনো প্রকার কোনো সম্মতি দেয়নি। দল শপথ নেবে না- এখনো পর্যন্ত সেই সিদ্ধান্তই ফাইনাল।”

দল বহিষ্কার করলে কী করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার বিষয়ে দল যে কোনো সিদ্ধান্ত নিতেই পারে। সেটা জেনেশুনেই শপথ গ্রহণ করেছি। দল যদি মনে করে বহিষ্কার করবে- তা হলে করতেই পরে। বহিষ্কার করলেও কিন্তু আমি দলে আছি। আমি এই দলের একজন নিবেদিত প্রাণ কর্মী। সেই ছাত্রজীবন থেকে দীর্ঘ ৩৮ বছর এই দলের সঙ্গে সম্পৃক্ত। কাজেই বিএনপি আমাকে বহিষ্কার করলেও আমি তো বিএনপি থেকে বহিষ্কৃত হবো না। আমি আছি।”

সংসদে নিজের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, “আমার নেত্রীর মুক্তির জন্য সংসদে আমার যে ভূমিকা রাখা দরকার তা রাখবো। আমার নেত্রী একজন বয়স্ক মহিলা, ৭৩ বছর বয়স। উনাকে যেন গণতন্ত্রের স্বার্থে মুক্ত করে দেওয়া হয় সংসদে সেই আহ্বান জানাবো। এটাই আমার সংসদ সদস্য হিসেবে প্রথম অঙ্গীকার।”

“আর এলাকার হাজার হাজার নিরপরাধ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান করবো। বলবো আপনি এগুলো দেখেন। এগুলোর বাদী পুলিশ। পুলিশ মিথ্যা মামলা করেছে। আপনার লোক কোনো মামলা করেনি। এটা দেখা উচিত। গণতন্ত্রের স্বার্থে সেসব মামলা প্রত্যাহারের দাবি রাখবো।”

এদিকে, সংসদ সচিবালয় জানিয়েছে, একাদশ সংসদ নির্বাচনে জয়ী ৩০০ প্রার্থীর মধ্যে জাহিদকে নিয়ে মোট ২৯৫ জন এ পর্যন্ত শপথ নিয়েছেন। বিএনপি থেকে নির্বাচিত আর পাঁচজন এখনও শপথ নেওয়ার বাকি।

আরও পড়ুন:

শপথ নিলেন বিএনপির জাহিদুর রহমান

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

9h ago