জামায়াতের সংস্কারপন্থীদের নতুন রাজনৈতিক উদ্যোগ

জামায়াতে ইসলামের সংস্কারপন্থী নেতারা নতুন একটি রাজনৈতিক মঞ্চের ঘোষণা দিয়েছেন। এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন দল থেকে বহিষ্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জু।
ছবি: লালন মাহমুদ

জামায়াতে ইসলামের সংস্কারপন্থী নেতারা নতুন একটি রাজনৈতিক মঞ্চের ঘোষণা দিয়েছেন। এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন দল থেকে বহিষ্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জু। 

‘জন–আকাঙ্ক্ষার বাংলাদেশ’স্লোগান সামনে রেখে আজ শনিবার ঢাকায় একটি হোটেলে সংবাদ সম্মেলন করে নতুন উদ্যোগের কথা ঘোষণা করেছেন তারা।

মজিবুর রহমান মঞ্জু বলেন, ধর্মভিত্তিক রাজনীতির বাইরে সকল সম্প্রদায়কে নিয়ে কল্যাণরাষ্ট্র ও অধিকার প্রতিষ্ঠায় তারা রাজনীতি করবেন।

নতুন রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করার জন্য এরই মধ্যে পাঁচটি কমিটি করা হয়েছে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলন থেকে ‘স্বাধীন সত্তার বিকাশে অধিকার ও কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার রাজনীতি’ শিরোনামে একটি ঘোষণাপত্রও প্রকাশ করেছেন তারা।

দলের মধ্যে সংস্কারপন্থী হিসেবে পরিচিতি পাওয়া মঞ্জুকে গত ফেব্রুয়ারি মাসে জামায়াত থেকে বহিষ্কার করা হয়েছিল। তিনি একসময় ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি এবং পরে জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ছিলেন। বহিষ্কারের কারণ হিসেবে তখন তার বিরুদ্ধে সংগঠনবিরোধী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগ তোলা হয়েছিল।

দলের সংস্কার ও মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধ নিয়ে ক্ষমা চাওয়ার প্রশ্নে সম্প্রতি জামায়াতের অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকাশ্যে আসে। যুদ্ধাপরাধের মামলায় দলটির শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন নেতার ইতিমধ্যেই ফাঁসি কার্যকর হয়েছে। নির্বাচন কমিশন থেকেও দলটি নিবন্ধন হারিয়েছে। এই অবস্থায় দলের গঠনতন্ত্রের সংস্কার ও মুক্তিযুদ্ধের সময় কৃতকর্মের জন্য ক্ষমা চাওয়ার প্রশ্নে সনাতনপন্থীদের সঙ্গে দ্বন্দ্বে জ্যেষ্ঠ সহকারী সেক্রেটারি ব্যারিস্টার আব্দুর রাজ্জাক পদত্যাগ করেন।

তবে নতুন এই উদ্যোগের সঙ্গে তিনি যুক্ত হচ্ছেন কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের পদত্যাগের একদিন পরই ১৬ ফেব্রুয়ারি দলবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে মজিবুর রহমান মঞ্জুকে বহিষ্কার করা হয়।

 

Comments