ঘূর্ণিঝড় ‘ফণী’

পশ্চিমবঙ্গে সতর্কতা জারি, রাতে কলকাতা বিমানবন্দর বন্ধ

সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। শক্তিশালী ঘূর্ণিঝড়টি উপকূল ধরে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে- এমন পরিস্থিতিতে এই সতর্কতা জারি করা হয়েছে।
cyclone fani
৩ মে ২০১৯, ভারতের উড়িষ্যা রাজ্যের পুরী শহরে ‘ফণী’-র আঘাত। ছবি: এপি

সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। শক্তিশালী ঘূর্ণিঝড়টি উপকূল ধরে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে- এমন পরিস্থিতিতে এই সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আজ (৩ মে) এ খবর জানায়।

ভারতীয় আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে বাংলা দৈনিক আনন্দবাজার জানায়, “সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ ওড়িশার উপকূলে স্থলভাগের উপরে ১৯৫ কিলোমিটার গতিবেগে ফণী আছড়ে পড়লেও, তার অভিমুখ স্থলভাগের গভীরের দিকে নয়। বরং উপকূল বরাবরই সে ক্রমশ পশ্চিমবঙ্গের দিয়ে এগিয়ে আসছে।”

এতে আরও বলা হয়, “এ ক্ষেত্রে যে হেতু তার বিস্তৃতির অনেকটা অংশ সমুদ্রের উপরেই রয়ে গিয়েছে, তাই পশ্চিমবঙ্গে পৌঁছতে ‘ফণী’ যতোটা শক্তিক্ষয় করে ফেলবে মনে করেছিলেন আবহাওয়াবিদরা, তা হবে না। ১০০ কিলোমিটার বা তারও বেশি গতিতে এ রাজ্যে আঘাত হানতে পারে সে।”

রাতে কলকাতা বিমানবন্দর বন্ধ

এনডিটিভির খবরে বলা হয়, মধ্যরাত থেকেই উড়িষ্যার রাজধানীর ভুবনেশ্বরের বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়াও, কলকাতায় আজ (৩ মে) রাত সাড়ে ৯টা থেকে আগামীকাল (৪ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত বিমান চলাচল বন্ধ থাকবে।

কলকাতায় ২০০ বেশি ফ্লাইট বন্ধ করা হবে।

এছাড়াও, আগামীকাল পর্যন্ত পূর্ব উপকূলীয় রেলওয়ের ১৪৭টি ট্রেন বাতিল করা হয়েছে।

আরও পড়ুন:

উড়িষ্যায় আঘাত হেনেছে ‘ফণী’, বাতাসের গতি ঘণ্টায় ১৭৫ কিমি

উড়িষ্যায় তাণ্ডব চালাচ্ছে ‘ফণী’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪ মে’র পরীক্ষা স্থগিত

পটুয়াখালীর ১০ গ্রাম প্লাবিত

উপকূল ধরেই পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ‘ফণী’

উড়িষ্যায় নিহত ২

মধ্যরাতে মূল আঘাত

Comments

The Daily Star  | English

FBI confirms 'assassination attempt' on Donald Trump

As the shots rang out, Trump grabbed his right ear with his right hand, then brought his hand down to look at it before dropping to his knees behind the podium before Secret Service agents swarmed and covered him

31m ago