ব্যাটে-বলে লড়লেন কেবল সাকিব, উলভসের কাছেই হার

ত্রিদেশীয় সিরিজে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ আয়ারল্যান্ড উলভসের সঙ্গেই পেরে উঠল না বাংলাদেশ। বোলাররা পারেননি রান আটকে রাখতে, ব্যাটসম্যানরা বড় রান তাড়ায় দেখাতে পারেননি নিবেদন। আইরিশ -এ দলের দেওয়া তিনশ ছাড়ানো লক্ষ্যে নেমে ব্যাটিং ব্যর্থতায় ডুবেছে বাংলাদেশ। দলের হারের মাঝেও বোলিং-ব্যাটিংয়ে মুন্সিয়ানা দেখিয়েছেন কেবল সাকিব আল হাসান।
Tamim Iqbal-Liton Das
ফাইল ছবি: এএফপি

ত্রিদেশীয় সিরিজে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ আয়ারল্যান্ড উলভসের সঙ্গেই পেরে উঠল না বাংলাদেশ। বোলাররা পারেননি রান আটকে রাখতে, ব্যাটসম্যানরা বড় রান তাড়ায় দেখাতে পারেননি নিবেদন। আইরিশ -এ দলের দেওয়া তিনশ ছাড়ানো লক্ষ্যে নেমে ব্যাটিং ব্যর্থতায় ডুবেছে বাংলাদেশ। দলের হারের মাঝেও বোলিং-ব্যাটিংয়ে মুন্সিয়ানা দেখিয়েছেন কেবল সাকিব আল হাসান। 

স্কোর:

আয়ারল্যান্ড উলভস: ৫০ ওভারে ৩০৭/৮

বাংলাদেশ একাদশ: ৪২.৪ ওভারে ২১৯/১০

ফল: আয়ারল্যান্ড উলভস ৮৮ রানে জয়ী। 

রোববার ডাবলিনের দ্য হিলস গ্রাউন্ডে আইরিশ দ্বিতীয় সারির দলের কাছে ৮৮ রানের বড় ব্যবধানে হেরেছে সাকিব আল হাসানের দল। আগে ব্যাট করে আইরিশদের ৩০৭ রানের জবাবে ২১৯ রানেই থেমেছে বাংলাদেশ। ব্যাটিং বান্ধব উইকেট, ছোট মাঠেও পেরে উঠেনি তামিম, মুশফিকরা। 

আইরিশদের দেওয়া ৩০৮ রানের লক্ষ্য তাড়ায় ওপেন করতে নামেন তামিম ইকবাল ও লিটন দাস। দুজনেই শুরু করেন রয়েসয়ে। দুজনেই থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। ওপেনিং জুটিতে ৫৬ রান তুলেই পর পর ফেরেন দুই ওপেনার। এরপর পথ হারায় বাংলাদেশও। 

৩৩ বলে ২১ করে শেন গেটকেটের বলে বোল্ড হয়ে ফেরেন তামিম। ৩৯ বলে ২৬ করে চেজের বলে ক্যাচ দেন লিটন। দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম জুটি বেধেছিলেন। তবে তা বেশিসময় স্থায়ী হয়নি। ২৯ বলে ১১ করে ফেরেন মুশফিক। ৮২ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। পাঁচে নেমে থিতু হতে পারেননি মোহাম্মদ মিঠুনও। ১৪ বলে ১৩ করে সিমি সিংয়ের  শিকার হন তিনি। ৯৭ রানে বাংলাদেশ হারার চতুর্থ উইকেট। 

তবে এক প্রান্তে বলে রানে তাল মিলিয়ে চালাচ্ছিলেন এই ম্যাচে অধিনায়কত্ব করা সাকিব। কিন্তু ৭ চার আর ১ ছক্কায় ৪৩ বলে ৫৪ করে তিনি আউট হয়ে যান। সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজরাও পারেননি। ১৭০ রানেই তাই ৭ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। 

বাকি পথে ভরসা ছিলেন কেবল মাহমুদউল্লাহ। ৪৮ বলে ৩৭ রান করা তার দৌড় থামান সিমি সিং। সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ছিলেন আসা যাওয়ার মিছিলে। ১৭ বলে ১৫ করেন ফরহাদ রেজা। বাকিটা ছিল কেবল আনুষ্ঠানিকতা। 

এর আগে ডাবলিনের দ্য হিলস ভিনিয়ার্ড গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাট করতে নামে আইরিশরা। পুরো ৫০ ওভারই ব্যট করে আয়ারল্যান্ড-এ দল, যাদের কেতাবি নাম আবার আয়ারল্যান্ড উলভস।  জেমস ম্যাককুলামের সেঞ্চুরি আর সিমি সিংয়ের ৯১ রানে আইরিশদের স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ৩০৭ রান। ম্যাককুলাম করেন ১০২ রান।

এই ম্যাচ খেলছেন না অধিনায়ক মাশরাফি মর্তুজা, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মোসাদ্দেক হোসেন, নাঈম হাসান। বিশ্রামে ছিলেন মোহাম্মদ সাইফুদ্দিনও।

তবে আইপিএল থেকে ফিরে ক্যাম্পে যোগ না দিয়ে সোজা আয়ারল্যান্ডে যাওয়া সাকিব আল হাসান ছিলেন চনমনে। টানা ১০ ওভার বল করে মাত্র ৩০ রানে নিয়েছেন ১ উইকেট।

সাইড স্ট্রেনের চোট কাটিয়ে ফেরা রুবেল হোসেন ৯ ওভার বল করে ৬৩ রানে নেন ২ উইকেট। ১০ ওভার বল করে ৬৬ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ। এই দুজনের মতো খরুচে ছিলেন অনেক দিন পর জাতীয় দলে ফেরা ফরহাদ রেজা। ১০ ওভার পুরো করে ৬৬ রানে ১ উইকেট পান তিনি।

মেহেদী হাসান মিরাজও পেয়েছেন ১ উইকেট। তবে ৬ ওভারেই দিয়ে দেন ৪৪ রান।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

3h ago