আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা’ দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে।
ছবিতে লেখক আবুল মনসুর আহমদের সর্বশেষ প্রকাশিত গ্রন্থ আত্মকথা লেখার সময় ফ্রেমবন্দি

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা’ দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে।

প্রতিযোগিতায় তিনটি বিষয়ে প্রবন্ধ আহবান করা হচ্ছে।

ক. আবুল মনসুর আহমদের সাহিত্যে সমাজের ধর্মান্ধতা ও শ্রেণি চরিত্র।

খ. আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রেক্ষাপট ও প্রগতিশীলতা

গ. রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের রাষ্ট্রচিন্তা ও আজকের বাংলাদেশ।

প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার দশ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার পাঁচ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেকে সনদ ও ক্রেস্ট পাবেন।

প্রতিযোগিতার নিয়মাবলী:

প্রতিযোগীর বয়স ২০-৩৫ বছরের মধ্যে হতে হবে। বাংলাভাষায় যে কোথাও থেকে অপ্রকাশিত লেখাটি ২৫০০ শব্দের মধ্যে হতে হবে। লেখা সুতন্নি এমজে ফন্টে মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে [email protected] ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে।

হাতে লিখলে পরিষ্কার অক্ষরে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে:

ইমরান মাহফুজ, সমন্বয়ক, আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০১৯। ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা ১২১৫।

লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ আগস্ট ২০১৯।

লেখার সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে- যেখানে লিখা থাকবে প্রবন্ধটি প্রতিযোগীর মৌলিক ও বয়স নির্ধারিত বয়স সীমার মধ্যে। চূড়ান্ত বাছাই শেষে এ বছরে সেপ্টেম্বরে আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া হবে।

উল্লেখ্য গত বছর আয়োজিত আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতি তিনটি বিষয়ের নির্বাচিত প্রবন্ধ, বিচারকদের লিখিত মতামত নিয়ে প্রকাশিত বইটিও উপর্যুক্ত ঠিকানায় পাওয়া যাবে।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago