শেষ পর্যায়ের ভোটের উত্তাপ পশ্চিমবঙ্গে

রোববার ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট গ্রহণ। এদিন সাত রাজ্যের ৫৯ আসনের ভোট নেওয়া হবে। বাংলাদেশের প্রতিবেশী পশ্চিমবঙ্গ রাজ্যেও এদিন ভোট হবে আট আসনে।
Mamata Banerjee

রোববার ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট গ্রহণ। এদিন সাত রাজ্যের ৫৯ আসনের ভোট নেওয়া হবে। বাংলাদেশের প্রতিবেশী পশ্চিমবঙ্গ রাজ্যেও এদিন ভোট হবে আট আসনে।

রাজ্যটির মাওবাদী অধ্যুষিত অঞ্চল বলে পরিচিত জঙ্গলমহলেও এদিন ভোট। ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং মেদিনীপুরের কিছু অংশ নিয়ে এই জঙ্গলমহল। ফলে ভোটের নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচন কমিশন এবার ১০০ শতাংশ ভোটকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছে। নিরাপত্তারক্ষীদের প্রত্যেককে বুলেটপ্রুফ জ্যাকেট পরারও নির্দেশ দেওয়া হয়েছে।

এবার যে আট আসনের ভোট হবে সেই আসন‍গুলো হচ্ছে, পুরুলিয়া, বাঁকুড়া, কাঁথি, তমলুক, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঘাটাল এবং ঝাড়গ্রাম।

এই দফায় ভোটে ভাগ্য নির্ধারণ হয়ে যাবে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর। এর মধ্যে ঘাটাল আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা হবে তৃণমূলের সেলিব্রেটি প্রার্থী অভিনেতা দেব এবং প্রাক্তন পুলিশ সুপার ভারতী ঘোষের মধ্যে। রয়েছেন, রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ, তৃণমূলের প্রভাবশালী নেতা মানস ভূঁইয়া। মেদিনীপুর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন। বাঁকুড়া থেকে ভাগ্য নির্ধারণ হবে সুব্রত মুখার্জির। বিষ্ণুপুর আসন থেকে তৃণমূলের বহিষ্কৃত নেতা সৌমিত্র খাঁ এখন বিজেপির টিকিটে লড়ছেন।

এদিকে ষষ্ট দফার ভোটের দিনেও সপ্তম অর্থাৎ শেষ দফার ১৯ মে-এর ভোটের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন দেশটির শীর্ষ রাজনীতিকরা।

শনিবার ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট বাঁদুড়িয়া তৃণমূলের সেলিব্রেটি প্রার্থী নুসরাত জাহানের প্রচারে দিয়ে বিজেপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেন তৃণমূল নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের নাম ‘পশ্চিমবঙ্গ’ পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু বাংলাদেশ আপত্তি তুলতে পারে সেই কথা বলে এখনও পর্যন্ত ‘বাংলা’ নামে সিলমোহর দেয়নি কেন্দ্র- এমন অভিযোগ করে মোদির সমালোচনা করেন মমতা।

একইভাবে বিজেপি দেশজুড়ে বিভাজনের রাজনীতিকে উৎসাহ দিচ্ছে বলে দাবি করেন তৃণমূল সভানেত্রী।

ওদিকে উল্টো তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে প্রতিবেশী রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব শুক্রবার তীব্র আক্রমণ করেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস রাজ্যজুড়ে চাঁদাবাজি, সন্ত্রাস এবং দুর্নীতি করছে বলে অভিযোগ তোলেন বিপ্লব দেব।

Comments