অভিযোগ পাল্টা অভিযোগে পশ্চিমবঙ্গে জমে উঠেছে ভোটের প্রচারণা

আর মাত্র তিন দিন। এরপরই কলকাতার দুটি আসনসহ পশ্চিমবঙ্গের ৯ আসনের ভোট। এর মধ্যদিয়েই রাজ্যের ৪২ আসনের ভোট শেষ হবে। শেষ হবে সারা ভারতের ৫৪৩ আসনের ভোট প্রক্রিয়াও।

আর মাত্র তিন দিন। এরপরই কলকাতার দুটি আসনসহ পশ্চিমবঙ্গের ৯ আসনের ভোট। এর মধ্যদিয়েই রাজ্যের ৪২ আসনের ভোট শেষ হবে। শেষ হবে সারা ভারতের ৫৪৩ আসনের ভোট প্রক্রিয়াও।

শেষ দফার ভোটের পশ্চিমবঙ্গ রাজ্য-সহ ভারতজুড়ে ৫৯ আসনের ভোট হবে। রাজ্যের ৯টি আসন বাদ দলে বাকি আসনগুলো বিজেপির গতবারের জয় পাওয়া আসন। আর রাজ্যের ৯ আসন যথারীতি তৃণমূলের কমপক্ষে দু-বারের জয় পাওয়া আসন।

তাই তৃণমূল যেমন তাদের আসন ধরে রাখতে মরিয়া, তেমনই বিজেপিও তাদের আসন বাড়াতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এরই প্রচেষ্টা দেখা গিয়েছে বুধবার। একই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুটি নির্বাচনী সভায় করেছেন। শুধু মোদি একা নন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও একাধিক প্রচারণায় অংশ নিয়েছেন এদিন।  

অন্যদিকে নিজেদের শক্তিশালী ঘাঁটি ধরে রাখতে মরিয়া তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যা। এদিনই উত্তর ২৪ পরগনাসহ কলকাতা ও দক্ষিণ চব্বিশ পরগনার দুটো নির্বাচনী সভা করেন মমতা।

শুধু মমতা একা নন, তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়ও পৃথক তিনটি সভা করেছেন তার নিজের কেন্দ্র ডায়মন্ড হারবারে।

মোদি প্রথম সভা করেন উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের বিজেপি প্রার্থী সায়ন্তন বসুর সমর্থনের টাকি নামক স্থানে। সেখানে মোদি তার ভাষণে শুরু থেকে আক্রমণাত্মক ছিলেন। মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার কলেজ স্ট্রিটে বিদ্যাসাগর কলেজে ভাংচুর ও মূর্তি ভাঙার ঘটনাকে তৃণমূলের নোংরা রাজনীতি বলে দাবি করেন মোদি। তিনি বলেন, ভোটের লোভে তৃণমূল নেত্রী গণতন্ত্রকে হত্যা করছেন। কিন্তু মানুষ এই রাজনীতি বুঝতে পারছেন। পশ্চিমবঙ্গের মানুষ প্রতিবাদের ভাষা জানেন। ২০১১ সালে যে আশায় তারা বামদের বিরুদ্ধে প্রতিবাদের ভাষা ব্যবহার করেছিলেন, সেই কারণেই মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হয়েছিলেন। আজ মানুষ আবার প্রতিবাদী হয়ে উঠছেন। এবার পদ্মফুল ফুটবেই।

মোদির পাশাপাশি তার দলের আরেক নেতা উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ বারাসতের আরেক বিজেপি প্রার্থীর প্রচারে বলেন, পশ্চিমবঙ্গে দুর্গাপুজো করতে দেওয়া হয় না। এখানে জয় শ্রীরাম বলতে দেওয়া হচ্ছে না। রাজ্যের মানুষ এর প্রতিবাদ জানাচ্ছেন ভোটের বাক্সে। তিনিও বিদ্যাসাগর কলেজের সহিংসতার জন্য তৃণমূল কংগ্রেসকে দায়ী করেছেন।

যদিও এর পাল্টা জবাব দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা ঘটনা ভিডিও তাদের হাতে রয়েছে বলে দাবি করেন মমতা। বলেন, বিজেপি ক্যাডাররা কি করে এই মূর্তি ভেঙেছে সেটার ভিডিও আমার কাছে আছে। অমিত শাহ এবং উত্তর কলকাতা বিজেপি প্রার্থী রাহুল সিনহা সবাই এই সহিংসতার পেছনে ষড়যন্ত্র করেছেন বলেও দাবি মমতার। মমতা বলেন, বিজেপি রাজ্যের কোনও আসন পাবে না। গত পাঁচ বছরে কবার এসেছেন প্রধানমন্ত্রী। কিন্তু গত একমাস দিন-রাত ঘুরে বেড়াচ্ছেন তিনি।

এদিকে বুধবার স্থানীয় সময় রাত ৮টার দিকে রাজধানী নতুন দিল্লিতে ভারতের নির্বাচন কমিশন থেকে রাজ্য সরকারের স্বরাষ্ট্র সচিব অত্রি ভট্টাচার্যকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। একইভাবে প্রাক্তন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে এডিজি সিআইডি পদ থেকে সরিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বদলি করার নির্দেশ দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

4h ago