৩৪টি ডিম দিয়েছে জুলিয়েট

পূর্ব সুন্দরবন বিভাগের চান্দপাই রেঞ্জে অবস্থিত করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে জুলিয়েট নামের কুমিরটি ডিম দিয়েছে ৩৪টি।

পূর্ব সুন্দরবন বিভাগের চান্দপাই রেঞ্জে অবস্থিত করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে জুলিয়েট নামের কুমিরটি ডিম দিয়েছে ৩৪টি।

গতকালকে দেওয়া ডিমগুলো থেকে প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে বাচ্চা বের করার জন্যে কাজ করা হচ্ছে। তাই ২৬টি ডিম ইনকিউবেটরে এবং আটটি কুমিরটির বাসায় রাখা হয়েছে বলে জানান কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আজাদ কবির।

তিনি জানান যে আগামী ৯০ দিনের মধ্যে ডিমগুলো থেকে প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে বাচ্চা বের হয়ে আসতে পারে।

তিনি আরও জানান, পুরুষ কুমির রোমিও বেশিমাত্রায় মোটা হয়ে যাওয়ায় সে প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলেছে। ফলে, গত দুই বছর কুমিরের কোনো ছানা পাওয়া যায়নি।

এ কারণে, গত ১৫ আগস্ট বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে একটি ছেলে কুমির করমজলে নিয়ে আসা হয়। তখন রোমিওকে অন্য পুকুরে সরিয়ে নেওয়া হয় এবং নতুন নিয়ে আসা কুমিরটিকে রাখা হয় জুলিয়েটের সঙ্গে।

এখন পর্যন্ত করমজল প্রজননে কেন্দ্রে জুলিয়েট ১১ বার ডিম দিয়েছে।

উল্লেখ্য, কুমির সংরক্ষণ ও এর বংশ বৃদ্ধির লক্ষে ২০০২ সালে বর বিভাগ জীববৈচিত্র সংরক্ষণ প্রকল্পের অধীনে করমজলে আট একর জমির ওপর ৩২ লাখ টাকা খরচে কুমির প্রজনন কেন্দ্র স্থাপন করে। প্রথম দিকে, জেলেদের জালে ধরা পড়া পাঁচটি ছোট-বড় কুমির নিয়ে কেন্দ্রটি যাত্রা শুরু করে। এখন সেখানে ছয়টি বড় এবং ২০০টি ছোট কুমির রয়েছে।

পার্থ চক্রবর্তী, নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট

Comments

The Daily Star  | English

In a first, diesel to be pumped thru deep sea pipeline

After a long wait, diesel transportation is going to start through the first-ever undersea fuel pipeline

48m ago