বুথ ফেরত জরিপ: ভারতে ফের ক্ষমতায় আসছে বিজেপি

ভারতের লোকসভা নির্বাচনের যে সম্ভাব্য ফলাফল অনুমান করা হচ্ছে সে অনুযায়ী বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) জোট স্বচ্ছন্দে ক্ষমতায় বসতে চলেছে। ভোট দিয়ে বের হয়ে আসা ভোটারদের ওপর জরিপ চালিয়ে বিভিন্ন সংস্থা এমন ফলাফলের ইঙ্গিত দিচ্ছে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের লোকসভা নির্বাচনের যে সম্ভাব্য ফলাফল অনুমান করা হচ্ছে সে অনুযায়ী বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) জোট স্বচ্ছন্দে ক্ষমতায় বসতে চলেছে। ভোট দিয়ে আসা ভোটারদের ওপর জরিপ চালিয়ে বিভিন্ন সংস্থা এমন ফলাফলের ইঙ্গিত দিচ্ছে।

আজ রোববার ভারতে শেষ দফায় ভোট হয়। এর মধ্য দিয়ে লোকসভার ৫৪৩ আসনের সবগুলোতেই ভোটগ্রহণ সম্পন্ন হলো। ভোট শেষ হওয়ার পর ভারতীয় এনডিটিভির খবরে জানানো হয়, বুথ ফেরত জরিপ অনুযায়ী ফের প্রধানমন্ত্রীর পদে অসিন হবেন নরেন্দ্র মোদি। আসন সংখ্যার দিক থেকে ২০১৪ সালে বিজেপি যতগুলো আসন পেয়েছিল এবারও সেই সংখ্যায় তেমন হেরফের হবে না। গত নির্বাচনে বিজেপি এককভাবে সর্বোচ্চ ২৬৮ আসনে জয় পেয়েছিল।

ক্ষমতায় যাওয়ার জন্য ম্যাজিক সংখ্যা ২৭২। অর্থাৎ এই সংখ্যক আসনে কোনো দল বা জোটের প্রার্থীরা জয়লাভ করলে তারাই সরকার গঠন করবে।

রিপাবলিক সি-ভোটার’র জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন জোট ৩০০ এর বেশি আসনে জয় পাবে। টাইমস নাউ-ভিএমআর একই ধরনের ফলাফলের ইঙ্গিত দিয়েছে। অন্যদিকে কংগ্রেস তার জোটসঙ্গীদের (ইউপিএ জোট) সাকুল্যে পেতে পারে ১২৭টি আসন।

সাত দফায় ভোটের পর আগামী ২৯ মে ভারতের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

Comments