ভারতে মুসলিম সাংসদ বেড়েছে

ভারতে আগের চারটি লোকসভা নির্বাচনের তুলনায় এবার মুসলিম সাংসদের সংখ্যা বেড়েছে। সম্প্রতি দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ২৭ জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছেন।
muslim women
৬ মে ২০১৯, ভারতের অযোধ্যার একটি কেন্দ্রে পঞ্চম দফার লোকসভা নির্বাচনে ভোট দিয়ে ফিরছেন মুসলিম সম্প্রদায়ের নারীরা। ছবি: রয়টার্স/পবন কুমার

ভারতে আগের চারটি লোকসভা নির্বাচনের তুলনায় এবার মুসলিম সাংসদের সংখ্যা বেড়েছে। সম্প্রতি দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ২৭ জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছেন।

আমাদের নয়াদিল্লী সংবাদদাতা জানান, এর আগের লোকসভায় মুসলিম সাংসদের সংখ্যা ছিলো ২৩ এবং তারা মূলত কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছিলেন।

পরিসংখ্যান বলছে, এবারই সর্বোচ্চ নয়। ১৯৮০ সালে লোকসভায় ৪৯ জন সাংসদ ছিলেন মুসলিম সম্প্রদায়ের।

এবারের নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৩০৩ আসনে বিজয়ী হলেও, তাদের একজন সাংসদও মুসলিম নন। অপরদিকে, বিজেপির শরিক দল লোক জনশক্তি পার্টির মুসলিম প্রার্থী মেহবুব আলী কায়সার বিহারের খাগারিয়া আসন থেকে জয় পেতে সক্ষম হয়েছেন।

জম্মু এবং কাশ্মীরে তিনজন, পশ্চিমবঙ্গে দুজন এবং লাক্ষাদ্বীপে একজন মুসলিম ব্যক্তিকে দলীয় প্রার্থী করলেও, বিজেপির এই ছয় প্রার্থীর সবাই পরাজিত হয়েছেন।

অপরদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস থেকে পাঁচজন, কংগ্রেস থেকে চারজন, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল কনফারেন্স ও ইউনিয়ন মুসলিম লিগ থেকে তিনজন, এআইএমআইএম থেকে দুজন এবং রামবিলাস পাসোয়ানের এলজেপি, শারদ পাওয়ারের এনসিপি, সিপিআইএম ও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ থেকে একজন করে মুসলিম প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

3h ago